শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাংলাদেশের নাগরিকদের জন্য আমেরিকা যাওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন প্রক্রিয়া শিথিল করা হয়েছে। তথ্য সুবিধার জন্য কল সেন্টারে ফোন করে বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় সহায়তাও নিতে পারবেন বাংলাদেশী নাগরিকরা। আগামী ১৪ সেপ্টেম্বর হতে নতুন এই নিয়ম চালু হবে। কল সেন্টার রবি হতে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৮টা হতে রাত ৮টা পর্যন্ত এটি চালু থাকবে।


প্রাপ্ত তথ্যে জানা গেছে, এই নতুন পদ্ধতিতে আগামী ১৪ সেপ্টেম্বর হতে চালু হবে। http://dhaka.usembassy.gov ওয়েব ঠিকানায় লগ-ইন করে ভিসা আবেদনকারীরা ভিসার জন্য সহজেই আবেদন করতে পারবেন। নতুন ওয়েবসাইট ও কলসেন্টার হতে বাংলা এবং ইংরেজিতে তথ্য দেওয়া হবে। যে কারণে ভিসার আবেদন সংক্রান্ত যে কোনো তথ্য পাওয়া আরও সহজতর হবে। পূর্বে অনলাইনে আবেদনের পর আবেদনকারীদের সাইমন সেন্টারে সশরীরে গিয়ে সাক্ষাৎকারের সময়সূচি জানা লাগতো। নতুন নিয়মে আবেদনকারীরা ওয়েবসাইট হতেই ব্যক্তিগত কিংবা দলগতভাবে সাক্ষাৎকারের সময়সূচির জন্য আবেদন করতে পারবেন। আবার আবেদনের নির্দেশনা জানতে পারবেন ও এ-সংক্রান্ত যাবতীয় তথ্যও পাবেন।


নতুন পদ্ধতিতে আবেদনকারীরা সাক্ষাৎকারের সময়সূচি যদি পান তাহলে এইচএসবিসি ব্যাংকের ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম শাখায় ভিসা ফি জমা দিতে পারবেন ও এক বছর মেয়াদি টাকা জমার রসিদ পাবেন। গত ৩১ আগস্ট হতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ভিসা ফি জমা নেওয়া হচ্ছে না বলে জানানো হয়। তবে যারা এক বছরের কম সময়ের মধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে টাকা জমা দিয়েছেন, তবে তারা সেই টাকা জমার রসিদ ব্যবহার করেও ভিসার আবেদন করতে পারবেন। তবে ৩১ আগস্টের পর হতে শুধু এইচএসবিসি ব্যাংকেই ভিসা ফি জমা নেওয়া হবে বলে জানানো হয়েছে। ১৪ তারিখ হতে এই লিংকে ক্লিক করে ফরম পূরণ করতে পারবেন: http://www.ustraveldocs.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ