আমি এবার এসএসসি দিয়েছি। তাই আমি এখন ফ্রিলেন্সিং করতে চাই তার জন্য আমাকে কি করতে হবে
শেয়ার করুন বন্ধুর সাথে

এর জন্য আপনাকে কম্পিউটার চালানো শিখতে হবে, ইংরেজী ভাষা জানতে হবে এবং অবশ্যই যে বিষয়ে নিয়ে ফ্রীলানসিং করতে চাচ্ছেন সে বিষয়ে পূর্ণ দক্ষতা অর্জন করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ফ্রিল্যান্সিং শুরু করার জন্য কোনও একটি বিষয়ে দক্ষতা থাকা জরুরী। তার সাথে আপনার ইন্টারনেট ব্যবহারের উপরেও ভালো জ্ঞান থাকতে হবে। তবে আপনার যদি কম্পিউটারের একাধিক বিষয়ে দক্ষতা থাকে, তাহলে স্বভাবতই আপনি বড় পরিধিতে কাজ করতে পারবেন। সেক্ষেত্রে আমার সাজেশন হবে, গ্রাফিক্স ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট। প্রথমত আপনি এ-দুটো শিখে কাজ শুরু করেন এবং পাশাপাশি এস ই ও শেখার চেষ্টা করুন, এটা যথেষ্ট সহজ এবং ভবিষ্যতে কাজে লাগবে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে। প্রোগ্রামিং শিখতে এবং কাজ করার যোগ্যতা অর্জন করতে বেশ সময়ের প্রয়োজন কিন্তু ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং এস ই ও শিখতে তেমন সময় লাগেনা। তবে চর্চা করতে হয় নিয়মিত। ফ্রিল্যান্সিং এর সাথে যুক্ত হওয়া এবং বিড করে প্রথম কাজ পাওয়া যথেষ্ট ধৈর্য্যের ব্যাপার। একটা কাজ পেয়ে গেলেই সেটা সঠিকভাবে সম্পন্ন করতে পারলে মনে করবেন আপনার শুরুটা ভাল হল। আর আপনি সহজে সব কিছু বুঝতে এই প্রশ্নটা youtube এও করেন। সেখানে আপনি সব কাজের বেপারে জানতে পারবেন এবং ফ্রিতে সিখতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অপনি ওয়েব ডিজাইন শিখতে পারেন এটা শিখতে ২মাস লাগবে কিন্তু কাজে দক্ষতা হয়ে ফ্রীল্যান্সিং শুরু করবেন ৷একবার করতে পারলে পরে অনেক কাজ পাবেন৷ এছারা অপনি টেমপ্লেট বানিয়ে বিক্রি করতে পারবেন।  অাপনি এক মাসের ওয়েব ডিজাইন কোর্স এ ভর্তি হতে পারেন ৷ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ