মানুষ সামাজিক জিব।  আমি অসামাজিক এজন্য যে আমি মানুষের সাথে মিলেমিশে চলতে পারিনা। সহজে কাউকে বন্ধু বানাতে পারিনা, মিলে চলতে পারিনা। আমি খুব সরল মনের মানুষ তাই যার সাথে চলি সব জাগায় ধোকা খাই। আর বন্ধু যারা আছে  তারা শুধুমাত্র আমাকে সুযোগে ব্যবহার করে।  কিভাবে মানুষে সাথে মিলতে পারি নতুন বন্ধু বানাতে পারি।   শিশু কাল থেকেই আমি একা একা চলতাম। এর প্রধান কারন আমি লাজুক টাইপের ছেলে। তবে যার সাথে বন্ধুত্ব হয় তার সাথে অতিত/গোপন সব বলে ফেলি  ।  সহজ সরল তবে বেশি বোকা না। কোন সিরিয়াস কাজে বা নতুন কারো সাথে মিশলে নার্ভাস ফিল হয়।   কিন্ত জীবনে বাচতে হলে মানুষের সাথে মিশাটা খুবই জরুরী। ব্যবসা বানিজ্য, চাকরি সকল ক্ষেত্রেই মিলাটা জরুরি মানুষের মন বুঝাটা জরুরী।    আমার প্রশ্ন হল নিজেকে সামাজিক ও মিশুক কিভাবে করতে পারি?                
শেয়ার করুন বন্ধুর সাথে

মিশুক হতে হলে আপনাকে যেসব কাজ করতে হবে তাহলোঃ ১-আত্মবিশ্বাসের সাথে কথা বলুন। ২-কথা বলার আগে ভালো শ্রতা হতে হবে। ৩-কথার মাঝে উপভাষা পরিহার করুন। এবং ৪-সবসময় নিজেকে আনন্দ চিত্তে প্রকাশ করুন। ৫-ভয় থেকে নিজেকে বিরত রাখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একজন অসামাজিক মানুষ যতই সুন্দর হোক না কেন, সকলের চোখে সম্মানের পাত্র হয়ে উঠতে পারেন না। ভালো সমাজ এমন একটি জিনিস, যা যে কোন মানুষের জীবনকে বদলে দিতে পারে। জেনে নিন ৫টি সহজ কৌশল একজন সামাজিক মানুষ হয়ে ওঠার এবং বদলে নিন নিজের জীবন।

সামাজিক, মিশুক, হাসিখুশি

এই তিনটি গুণ যে মানুষের মাঝে আছে, তিনি সকলের কাছেই পরম কাঙ্ক্ষিত হয়ে ওঠেন। সামাজিক মানে অন্যের বিষয়ে নাক গলানো নয়। সামাজিক হবার অর্থ সকলের খোঁজখবর রাখা, বিপদে এগিয়ে যাওয়া। মিশুক হবার মানে চামচামি নয়, বরং সকলের মাঝে একজন হয়ে ওঠা। এবং হাসিখুশি হবার অর্থ অকারণে রসিকতা নয়, বরং একজন নম্র ও বিনয়ী মানুষ হওয়া।

বাড়িয়ে তুলুন সচেতনতা

কেবল বেঁচে থাকলেই চলবে না, জীবন ও সমাজ সম্পর্কে সচেতনতা বাড়িয়ে তুলতে হবে যা বেশিরভাগ মানুষের মাঝেই নেই। এই জিনিসটাই যখন অর্জন করে ফেলতে পারবেন, তখন সম্মানিত হওয়া আপনার নিশ্চিত। একজন নীরব দর্শক না হয়ে একজন সচেতন মানুষ হয়ে উঠুন। নিজে বাঁচুন নিরাপদে, অন্যের জন্য কিছু করুন।

নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখুন

নিজের রাগ, লোভ, ঘৃণা, স্বার্থপরতা ইত্যাদি যেসব বিষয়কে আমরা খারাপ বলে জানি এগুলো নিয়ন্ত্রণ করতে শিখুন। মিথ্যা বলা পরিহার করুন, প্রতারণার মত জঘন্য কাজ ভুলেও করবেন না। গীবত করা, অন্যকে নিজের স্বার্থে ব্যবহার করা ইত্যাদি থেকে বিরত থাকুন। রেগে গিয়ে চেঁচামেচি, অভদ্র আচরণ ইত্যাদিকে নিয়ন্ত্রণ করতে শিখুন।

আচরণে হোন নিখুঁত

ভদ্রতার সুন্দর আচরণ গুলো শিখে নেয়া এমন কোন কঠিন কাজ নয়। আচার- আচরণে হয়ে উঠুন একজন “পারফেক্ট” ভদ্রলোক বা ভদ্রমহিলা। এই ব্যাপারটিও আমাদের সমাজে একেবারেই কম। তাই নিখুঁত ভদ্রতা আপনাকে করে তুলবে সকলের চাইতে ভিন্ন।

কথায় নয়, কাজে বিশ্বাসী

মুখে মুখে বা সোশ্যাল মিডিয়ায় হাতি-ঘোড়া না মেরে বাস্তব জীবনে কিছু করুন। বড় বড় কথায় আসলে কিছু হয় না। বাস্তব জীবনে বড় কিছু করে নিজেকে করে তুলুন অনুকরণীয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মিশুক হতে চাইলে আগে আপনাকে পর্যবেক্ষণ করতে হবে মিশুক ব্যাক্তিরা আসলে কিভাবে খুব সহজেই আপন করে নেয়। আগে আপনাকে একজন ভাল পর্যবেক্ষক হতে হবে। এরপর দেখবেন লোকে কার কথা মোন দিয়ে শোনে । কারো সাথে কথা বলতে প্রাসঙ্গিক ভাল টপিক নিয়ে কথা বলুন, দেখবেন তার কথা শোনার আগ্রহ কেমন। সেই কৌশল গুলোর প্রতি খেয়াল রাখতে হবে। কোন কথা বলার সময় কথা যেন তথ্যবহুল হয় এর জন্য আপনাকে স্টাডি করতে হবে। কথা বলার আগে অন্যের কথা মনোযোগ দিয়ে শুনুন তবেই তার কাছে আপনি গ্রহনযোগ্যতা পাবেন। চোখে চোখ রেখে কথা বলুন। কারো উপকারে আসুন।নতুন নতুন লোকদের সাথে পরিচিত হোন। প্রয়োজন না থাকলেও বাজারে যেয়ে দামাদামি করে কেনা কাটা করুন।কথা বলার সময় আত্মবিশ্বাসী হয়ে কথা বলুন । মাথা নিচু করে কথা বলবেন না মাথাটা সোজা করে কথা বলুন। হাটার সময় শরীর সোজা রেখে চলুন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ