আমি HSC আর্টস বিভাগে,,ফার্সট ইয়ারে পড়ি, সিলেবাস অনেক বড় তাই কিভাবে,এত অল্প সময়ে মূল বই গুলা কভার করবো?
শেয়ার করুন বন্ধুর সাথে

বই কভার করার জন্য দরকার একটা পড়ার রুটিন। বইয়ের সব পৃষ্টা হিসাব করে একটা রুটিন তৈরি করে নিন। তারপর সে অনুযায়ী প্রতিদিন পড়াশোনা করুন । দেখবেন আপনিও ঠিক বই কভার করতে পেরেছেন। আর রুটিনটা এ্রক মাসের জন্য তৈরি করবেন, পরে আবার নতুন করে আর একটা রুটিন তৈরি করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মূল বই হুটহাট করে কাভার করলে কিছুদিন পর আস্তে আস্তে ভুলে যায়। ভালো ছাত্ররা বছরের শুরু থেকেই কম কম করে হলেও ক্লাসের দৈনন্দিন পড়া শেষ করে থাকে। এরফলে একসময় দেখা যায়, সিলেবাস প্রায় কমপ্লিট হয়ে গেছে। তবে একটা কথা, সবার 'মেধাশক্তি' এক নয়। কারো ক্ষেত্রে হুটহাট করে বই কাভার করলে পরবর্তীতে স্মরণ থাকে।

আপনি ফার্স্ট ইয়ারে পড়ছেন, তাই আপনি এখনোই কোমর বেধে পড়া শুরু করে দেন। দৈনন্দিন পড়া অবশ্যই কাভার করবেন আর পিছনের পড়াগুলো পড়ার আপ্রাণ চেষ্টা করেন। এভাবে একটু একটু করে পড়লে দেখবেন অনেক পড়া হয়ে গেছে। ফলে মনে আত্মবিশ্বাস পাবেন। "আজকে থাক, কালকে পড়ব" এগুলা করলে কখনোই ভালো রেজাল্ট পাওয়া বা সিলেবাস শেষ করার চিন্তাও করতে পারবেন না। টাইম ফিক্সড না করে এখন থেকেই পড়া শুরু করুন। নতুবা এমন একদিন আসবে যেদিক,  চোখে শর্ষে ফুল দেখবেন।  ফেইসবুক, ইন্টারনেট ছাড়া সম্ভব নয়, তাই কম কম ব্যবহার করার চেষ্টা করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ