আমি INTER 2ND YEAR এ বিজ্ঞান বিভাগে পড়ি । আমার SSC RESULT 4.64 । আমি 1st year এ ভালভাবে পড়াশুনা করি নাই তাই রেজাল্ট খারাপ হয়েছে । এখন আমি নিজের ভুলটা বুজতে পেরেছি । এখন আমি ভালভাবে পড়াশুনা করে ভাল রেজাল্ট করতে চাই এবং ইন্জিনিয়ারিং এ চাকুরী করতে চাই । এখন আমার প্রশ্ন হল, আমি কি করলে ভাল রেজাল্ট এবং ইন্জিনিয়ারিং পড়তে পারি ।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিগত বছর গুলোর এইচএসসি পরিক্ষার প্রশ্ন নিয়ে সাজেশন তৈরী করে দৈনিক ৭/৮ ঘন্টা পড়ুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রথমত পড়ালেখায় মন বসাতে হবে। দৈনিক অন্তত ৩-৪ঘন্টা করে পড়ার, চেষ্টা করতে হবে। যতটুকু সম্ভব মোবাইল,ইন্টারনেট ব্যবহার কমিয়ে ফেলুন। রুটিন বলতে বলব সন্ধ্যায় পড়তে বসে প্রথমত ঠান্ডা মাথায় হিসাববিজ্ঞান বা ফিন্যান্স ও ব্যাংকিং এর কিছু অংক করে ফেলুন,অন্তত ১ঘন্টা সময় দিন এই বিষয়ে। তারপর ইংরেজি, বাংলা,অর্থনীতি এইসব একটু একটু করে পড়ে পড়া এগিয়ে রাখুন। প্রতিদিন রাত ১০.৩০-১১.০০ পর‍্যন্ত পড়ার চেষ্টা করুন। সকালে অবশ্যই হিসাব বিজ্ঞানের অংকগুলো কষবেন। অপশনাল বিষয়টি ও মাঝে মাঝে পড়ুন। ছুটির দিনে,বাংলা গল্পগুলো পড়ে পড়া এগিয়ে নিন। নিয়মিত পড়ার চেষ্টা করুন,তাহলেই ভালো রেজাল্ট করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়ার আগে হাতে ৫-১০ মি. সময় নিয়ে ভাবুন কী পড়বেন?কতক্ষণ পড়বেন? তারপর ভাবনা অনুযায়ী কাজ শুরু করুন। একটানা বেশিক্ষণ না পড়ে পড়ার মাঝে একটু বিরতি দিন।বিরতির সময়টুকুতে মোবাইল ব্যাবহার না করে, পানি পান করুন কিংবা বাইরে হতে ঘুরে আসুন।বেশি রাত হলে গণিত বই পড়া শুরু করুন।পরে পড়বো বলে পড়া অযথা ফেলে রাখবেন না। প্রতিদিনের পাঠ প্রতিদিন পড়ে শেষ করুন।বিগত পরিক্ষার প্রশ্ন সল্ভড। গাইড না পড়ে বই পড়ুন। কিছু বুঝতে না পারলে বই থেকে খুজে বের করুন। এভাবে প্রতিদিন প্রায় ৬-৭ ঘন্টা পড়লেই হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ