Share with your friends

আপনি আপনার হাতে থাকা ফোনের ক্যামেরার মাধ্যমে বার কোড বা কিউ আর কোড স্ক্যান করতে পারেন। অনেক স্মার্টফোনে আগে থেকেই এই ফিচার দেওয়া থাকে। আর যাদের ফোনে দেওয়া নাই তারা খুব সহজেই QR code reader  এপস ইন্সটল করে স্ক্যান করতে পারেন। গুগল প্লে ষ্টোর থেকে মাত্র কয়েক এমবির এপস টি দিয়ে আপনি QR code, Bar code  ইত্যাদি স্ক্যান করতে পারেন। এছাড়া QR ccode বা  Bar code স্ক্যান করার জন্য কিছু ডিভাইসও বাজারে পাওয়া যায়। আশা করি তার আর কোন প্রয়োজন হবেনা। ধন্যবাদ।

Talk Doctor Online in Bissoy App
Call

গুগল প্লে স্টোরে গিয়ে Barcode scanner নামে এপ্স নামিয়ে নিন। তারপর ওটার মধ্যে ঢুকলেই একটা ক্যামেরা আসবে। ওই ক্যামেরাটা যে বারকোড বা কিউআর কোডের উপর নিয়ে ধরলেই স্ক্যান হয়ে যাবে এবং আপনি উক্ত স্ক্যানের ফলাফল পেয়ে যাবেন।

 


২ডি বারকোড ব্যাবহারে সুবিধা সমূহ

Talk Doctor Online in Bissoy App
Call

কিউ আর কোড বা কুইক রেসপন্স কোড এক ধরনের ম্যাট্রিক্স বা 2Dবারকোড । সহজে বলতে গেলে আমাদের বহু পরিচিত বারকোড একটি উন্নত সংস্করণ। কিউ আর কোড মেসেজ নাম্বার অক্ষর দিয়ে তৈরি এখানে সাইটের ইউ আর এল ফোন নাম্বার ইত্যাদি ছবির আকারে ইন কোড করে রাখা হয়।এটি প্রথম ডিজাইন করে জাপানের জনপ্রিয়  অটোমোবাইল টয়োটা কোম্পানি অধীনস্থ ডেনসো এবং তা পরে সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।


কিছু জনপ্রিয় কিউ আর কোড তৈরীর সাইটঃ



Talk Doctor Online in Bissoy App