ডাক্তার বলেছে আমার হরমোন বেরেছে ,আমি জন্ম নিয়ন্ত্রন পিল খেয়েছি গত ১০ বছর ধরে আর এখন আমার ওজন ৮০তে ঠেকেছে।আমার ওজন দিন দিন বেরেই চলেছে আমি কিভাবে ওজন কমাব একটু  বলবেন।


শেয়ার করুন বন্ধুর সাথে

হরমোন নিয়ন্ত্রনের জন্য ডাক্তারের পরামর্শ নিন আর এটা অনুসরন করতে পারেন, আশা করি ভাল ফল পাবেন।

শরীরের অতিরিক্ত মেদ ও ওজন কমানোর কার্যকরি প্রাকৃতিক উপায়ঃ
২ লিটার পানি
১ চা চামচ অাদা কুচি
১ টি শশা ছোট টুকরা করে কাটা
১ টি মাঝারি লেবু
১২ টি পুদিনা পাতা
সব একসাথে কাচের পাত্রে সারা রাত ফ্রিজে রেখে দিন। সকালে উঠে খালি পেটে প্রথমে ১ গ্লাস তারপর বাকিটুকু সারাদিন পানি মত পান করে যান, এক মাসের মধ্যে ফলাফল বুঝতে পারবেন।
বিঃদ্রঃ গরুর মাংস, ভাত ও অন্যান্য চর্বি জাতীয় খাবার একটু কমিয়ে দিয়ে প্রচুর ফল, শাক-সব্জি ও সালাদ খেলে ভাল ফল পাবেন এবং সাথে সাধারন ব্যায়াম ও হাটা-হাটি করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি একজন ডায়াট্রিশিয়ানের পরামর্শ নিন

ওজন কমাতে খাবারে নিয়ন্ত্রণ করতেই

হবে, তেল চর্বি মিষ্টি জাতীয় খাবার বাদ

দিতেই হবে, শাকসবজি খেতে হবে, নিয়মিত

ব্যায়াম করতে হবে, দুধ চানা ইত্যাদি খাবার

পরিহার করতে হবে, দৌড়ালে ক্যালরি কমে

তাই দৌড় ব্যায়াম করবেন, নিয়মিত সিরাপ

ছাফী খাবেন, ফার্মেসিতে পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ওজন কমাতে আপনার নিজের ব্যাপার নিয়ে নিজেই দায়িত্ব নিতে হবে। কিন্তু তাই বলে নিতান্তই একা নন। আপনি মানসিক জোর পেতে পারেন আপনার সঙ্গীর কাছ থেকে, বন্ধুদের কাছ থেকে। এমন মানুষ নির্বাচন করুন যে কিনা আপনাকে মূল্য দেবে এবং আপনার কথা শুনবে। আপনার শরীর চর্চার সময় আপনাকে সঙ্গ দেবে। ওজন কমানোর জন্য আগে জানতে হবে আপনার আদর্শ ওজন কত, আদর্শ ওজনের চেয়ে কত বেশি আছে, কোন শারীরিক সমস্যা আছে কিনা, এই বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে জেনে তারপর ওজন নিয়ন্ত্রণে মনোযোগী হতে হবে। ওজন নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন আপনার একান্ত আগ্রহ আর মোটিভেশন।রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন।প্রতিবেলা খাবার আগে অবশ্যই এক গ্লাস পানি পান করুন ।ক্ষুধা না পেলে কখনই খাবনে না।সপ্তাহে অন্তত একদিন নিজের ওজন মাপুন। ফোনে কথা বলার সময় হাটুন।সুস্থ্ থাকতে এবং ওজন কমানোর জন্য বেশি খাওয়া বন্ধ করতে হবে।অল্প তেলে রান্না করার অ্ভ্যাস গড়ে তুলুন।ঝোল করে তরকারি রান্না করুন, এতে তেল কম লাগে। ১ চা চামচ কম তেলে রান্না করলে আমরা ১২৪ ক্যালোরি সেভ করতে পারি।অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করতে হবে। কারণ, লবণ শরীরের ওজন বাড়াতে সাহায্য করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ঠিকঠাক সময়ে ঠিকঠাক খাবারই কিন্তু আপনার শরীরকে আকর্ষণীয় করে তুলতে পারে। ডাক্তাররা বলেন ঘুমনোর আগে বেশী খাবার খেলে ওজন তাড়াতাড়ি বাড়ে। তাই রাতে বেশী খাওয়া এড়ান। আর সময়ে খান। একসাথে অনেক খাবার নয়, বরং ৩-৪ ঘণ্টা ছাড়া ছাড়া অল্প খাবার খান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ