দেখেন বাংলাদেশ একটি জনবহুল দেশ। প্রতি বছর যতুগুলো গ্রাজুয়েশন বের হয় তার তুলনায় অনেক কম সার্কুলার ছাড়া হয়। অর্থ্যাৎ  সব ক্ষেত্রেই প্রতিযোগিতা বিদ্যমান। তাই প্রতিযোগিতায় টিকে থাকার মতো করে নিজেকে যোগ্য করে তুলতে হবে। এমন ধারণা কখনোই করা যাবে না যে আমি অনার্স কিংবা মাস্টার্স পাচ করেছি মানে আমি চাকরি পাব। কারণ,  ঐ যে প্রতিযোগিতা। 

এখন প্রশ্ন থাকতে পারে, কি ভাবে প্রতিযোগিতায় টিকে থাকবো? সহজ করে উত্তর দিলে এটা হবে,  " আপনাকে হতে হবে পরিশ্রমী ও সৃষ্টিশীল"।  এমনটা নয় যে আপনি মাদরাসা থেকে পাস করেছেন বলে আপনাকে মাদরাসাতেই চাকরি নিতে হবে।


আপনি নিজেকে আবিষ্কার করেন,  কোন কাজটাতে আপনার আগ্রহ বেশি এবং কোন কাজটাতে আপনি  দক্ষতার পরিচয় দিতে পারবেন। এটা সিলেক্ট করার পর ঐ বিষয় সম্পর্কিত পড়াশোনা করুন এবং এপ্লায় করুন। এতে করে চাকরি পাওয়া সহজ হবে। কারণ সব চাকরি সবার জন্য না আবার সবাই সব চাকরির যোগ্যতা রাখে না। 


 যদি বলেন চাকরি পেলাম না বয়সও শেষ তাহলে কি করবো? আমি বলবো হতাশ হবেন না। চেষ্টা করুন অন্য কোন পেশাকে তার্গেট করুণ। মনে রাখবেন সব পেশাই সম্মানের। আপনি ফ্রিল্যন্সিং কে বেছে মিতে পারেন যদি আপনার কম্পিউটারের  উপর নলেজ থাকে এবং সৃজনশীল হয়ে থাকেন। অথবা মুরগী কিংবা ছাগলের ফার্মের মাধ্যমে আত্ন কর্ম সংস্থানের ব্যবস্থা করতে পারেন। 


ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি আপনার যোগ্যতা দিয়েই চাকরি পেতে পারেন। এতে নিরাশ হবার কিছু নাই আল্লাহর উপর ভরসা রাখুন আর চাকরির ছারকুলার পূরণ করুন আশা করি একদিন ঠিকই ভালো একটা চাকরি পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনি চাইলে কম্পিউটার ট্রেনিং নিতে পারেন যেমনন ঃ Microsoft office, addobe Photoshop, illustotor, others 

শিখলে  চাকরি ছাড়াও আপনি চলতে পারবেন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ