এইচটিএমএল ,সিএসএস, ভালই পারি । কিন্তু জাভাস্ক্রিপ্ট খুব কঠিন মনে হচ্ছে । খুব সহজে কিভাবে শিখতে পারব ? অনেক চেষ্টা করতেছি কিন্তু পারতে ছিনা । চিন্তা করতেছি জাভাস্ক্রিপ্ট বাদে জেকুয়েরী এরপর পি এইচ পি শিখব । আসলে , কী করলে ভাল হবে ? আমি w3school থেকে এইচটিএমএল ,সিএসএস শিখেছি । জাভাস্ক্রিপ্ট ও এখান থেকে চেষ্টা করতেছি ও প্রচুর সময় নষ্ট করতেছি , কিন্তু জাভাস্ক্রিপ্ট বাবা আমার নিকট আসতে চাই না । এজন্য আপনাদের সাহাজ্য চাইতেছি । কী সাহাজ্য করবেন ? আমার খুব আসা ছিল, আমি জাভাস্ক্রিপ্ট শিখব সুন্দর সুন্দর এনিমেশন তৈরী করব ।


শেয়ার করুন বন্ধুর সাথে
জাভাইস্ক্রিপ্ত শিখা খুবী সোজা। পূর্ব কোন প্রোগ্রামিং না জানা থাকলে প্রথমে একে অনেক কঠিন বলেই মনে হতে পারে। আসলে জাভাসচ্রিপ্ত দিয়ে বর্তমানে তেমন কোন কাজ ই হয় না। আপনি হয়ত চিন্তা করছেন যে আমি এটা কি বললাম। হে আসলেই সরাসরি জাভাইস্ক্রিপ্ত দিয়ে এখন কোন কাজ হয় না। জাভাইস্ক্রিপ্ত হচ্ছে C এর মত। C যেমন সকল ল্যাঙ্গুয়েজ এর মাদার ল্যাঙ্গুয়েজ কিন্তু সরাসরি C দিয়ে তেমন কোন কাজ ই হয় না। তেমনি JavaScript এ ও সব কিছুই লাইব্রারি দিয়ে করা হয়। অর্থাৎ জাভাইস্ক্রিপ্ত হচ্ছে মাদার ল্যাঙ্গুয়েজ আর jQuery, Angular, Ajax, React, Vue আরো যা যা লাইব্রারি আছে সব কিছুই জাভাইস্ক্রিপ্ত দিয়ে লেখা। আপনি জাভাইস্ক্রিপ্ত শিখার মানে হচ্ছে শুধু এটা কিভাভে কাজ করে তা বুজার জন্য। কারন আপনি যদি মাদার লেঙ্গুয়াগে না বুজেন তাহলে তো লাইব্রারি গুলতে কাজ করতে পারবেন না। জাভাইস্ক্রিপ্ত এর নিজ্জসস কিছু বৈশিষ্ট্য আছে কিছু সুবিধা আছে এইগুয়াল সম্পরকে জানলেই আপনি জাভাইস্ক্রিপ্ত নিয়ে কাজ করতে পারবেন। আর এপর jQuery বা অন্য কোন ফ্রেমওয়ার্ক যদি সিখে নেন তাহলেই হবে। আপনি তখন নিজেকে JavaScript Developer বা Font-End Developer বলতে পারেন। তবে তার জন্য অবশ্যই আপনাকে কিছু ওয়েবসাইট ডেভেলপ করতে হবে। আশা করি বুজতে পারচেন।

ধন্যবাদ
হাসান উজ জামান
Full-Stack Web Developer / Full-Stack Front-End Engineer
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Atiquzzaman

Call

যেহেতু জাভাস্ক্রিপ্ট আপনার কাছে কঠিন মনে হচ্ছে তাই আপনি অনলাইনে টিপ্স না পড়ে, এমন কারো সাথে সরাসরি দেখা করেন যিনি জাভাস্ক্রিপ্ট ভাল পারেন। এবং ওনার কাছ থেকে কিছুদিন টিস নিন। এছাড়াও আপনি অনলাইনে ভাল ভিডিও টিউটেরিয়ালগুলো ফলো করেন। এতে অনেকটা আয়েত্তে আসবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ