Share with your friends

Ram= Random Access Memory. Rom= Read Only Memory. ROM এ ডাটা থাকে স্থায়ী ভাবে। RAM এ ডাটা থাকে অস্থায়ী ভাবে । র্যান্ডম অ্যাক্সেস মেমোরি(ইংরেজি: Random access memory), সংক্ষেপে র্যাম (RAM) হল এক ধরনের কম্পিউটারের উপাত্ত (ডাটা) সংরক্ষণের মাধ্যম। র্যাম থেকে যে কোন ক্রমে উপাত্ত অ্যাক্সেস করা যায়, এ কারণেই একে র্যান্ডম অ্যাক্সেস মেমোরি বলা হয়। রম (ROM) কম্পিউটারের একটি স্থায়ী মেমোরি যার ডাটা কম্পিউটার বন্ধ হলে বা বিদ্যুৎ চলে গেলেও ডিলেট হয়ে যায় না।

Talk Doctor Online in Bissoy App

Ram= Random Access Memory. Rom= Read Only Memory. ROM এ ডাটা থাকে স্থায়ী ভাবে। RAM এ ডাটা থাকে অস্থায়ী ভাবে । র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি(ইংরেজি: Random access memory), সংক্ষেপে র‌্যাম (RAM) হল এক ধরনের কম্পিউটারের উপাত্ত (ডাটা) সংরক্ষণের মাধ্যম। র‌্যাম থেকে যে কোন ক্রমে উপাত্ত অ্যাক্সেস করা যায়, এ কারণেই একে র‌্যান্ডম অ্যাক্সেস মেমোরি বলা হয়। রম (ROM) কম্পিউটারের একটি স্থায়ী মেমোরি যার ডাটা কম্পিউটার বন্ধ হলে বা বিদ্যুৎ চলে গেলেও ডিলেট হয়ে যায় না।

Talk Doctor Online in Bissoy App

RAM হল Random Access Memory.. আর ROM হল Read Only Memory. এদের মধ্যে প্রধান পার্থক্য হল ডাটা সংরক্ষিত রাখার বিষয় টা ram কাজ করে কোনো কার্য সম্পাদনের সময় সফটওয়্যারটি চালানোর জন্য যে জায়গা প্রয়োজন সেই জায়গা প্রদান করে অর্থাৎ ram হল অস্থায়ী মেমোরি। যা কম্পিউটার বা মোবাইল বন্ধ করার সাথে সাথেই মুছে যায় । আর rom হল স্থায়ী মেমোরি যা মেমোরি বা ডাটা সংরক্ষিত রাখে যা মুছে ফেলা যায় না সহজে । আদেশ ছাড়া যে মেমোরি ডিলেট করা যায় না তাই rom. আশা করি পার্থক্য বুঝতে পেরেছেন

Talk Doctor Online in Bissoy App