এর উত্তর আশা করি ব্যাখ্যা সহ পাব 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সালাত জান্নাতের চাবি। কথাটি সমাজে বহুল প্রচলিত। অথচ এর সনদ ত্রুটিপূর্ণ।

বেশ কয়েকটা হাদিসের গ্রন্থেই হাদিসটা এসেছে। হাদিসগুলো যারা নিয়ে এসেছেন তারাই বলেছেন যে, হাদিসের প্রথম অংশ- যঈফ বা দুর্বল বা প্রত্যাখাত হাদিস। অর্থাৎ সালাত জান্নাতের চাবি এই অংশটুকু যঈফ বা প্রত্যাখাত।

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ  مِفْتَاحُ الْجَنَّةِ الصَّلاَةُ وَمِفْتَاحُ الصَّلاَةِ الطُّهُوْرُ.

জাবের ইবনু আব্দুল্লাহ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, জান্নাতের চাবি হলো সালাত। আর সালাতের চাবি হলো পবিত্রতা।

(সূনান আত তিরমিজী [তাহকীককৃত], অধ্যায়ঃ ১/ হাদিস নম্বরঃ ৪ মিশকাতঃ ২৯৪)।

তাহক্বীক্ব : হাদীসটির প্রথম অংশ যঈফ। আর দ্বিতীয় অংশ পৃথক সনদে সহীহ সূত্রে বর্ণিত হয়েছে।

প্রথম অংশ যঈফ হওয়ার কারণ হলো উক্ত সনদে দুইজন দুর্বল রাবী আছে। (ক) সুলায়মান বিন করম ও (খ) আবু ইয়াহইয়া আল-ক্বাত্তাত।

জ্ঞাতব্য : জান্নাতের চাবি সম্পর্কে ইমাম বুখারী (রহঃ) একটি অনুচ্ছেদের বিষয়বস্ত্ত আলোচনা করতে গিয়ে ওহাব ইবনু মুনাবিবহ (রহঃ) থেকে যে বর্ণনা উদ্ধৃত করেছেন। তাকে একদিন জিজ্ঞেস করা হলো,

أَلَيْسَ لاَ إِلَهَ إِلاَّ اللهُ مِفْتَاحُ الْجَنَّةِ قَالَ بَلَى وَلَكِنْ لَيْسَ مِفْتَاحٌ إِلاَّ لَهُ أَسْنَانٌ فَإِنْ جِئْتَ بِمِفْتَاحٍ لَهُ أَسْنَانٌ فُتِحَ لَكَ وَإِلاَّ لَمْ يُفْتَحْ لَكَ.

লা ইলা-হা ইল্লাল্লাহ কি জান্নাতের চাবি নয়? তখন তিনি বললেন, হ্যাঁ। তবে প্রত্যেক চাবির দাঁত রয়েছে। তুমি যদি এমন চাবি নিয়ে আস যার দাঁত রয়েছে, তাহলে তোমার জন্য জান্নাত খোলা হবে। অন্যথা খোলা হবে না।

এছাড়াও আরো অন্যান্য হাদীস দ্বারাও এটা প্রমাণিত হয়। অর্থাৎ ‘লা ইলা-হা ইল্লাল্লাহু’ জান্নাতের চাবি।

হজরত মুয়াজ ইবনে জাবাল (রাঃ) থেকে বর্ণিত হয়েছে, রাসূল (সাঃ) ইরশাদ করেছেন, জান্নাতের চাবি হলো এ সাক্ষ্য দেয়া যে, আল্লাহ ছাড়া কোনো প্রতিপালক নেই। (মুসনাদে আহমাদঃ ৩৬/২২১০২)।

হজরত ওসমান (রাঃ) থেকে বর্ণিত হয়েছে, রাসূল (সাঃ) ইরশাদ করেছেন, কোনো ব্যক্তি যদি ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ এর ঘোষণা দেয় এবং এরই উপর মৃত্যুবরণ করে, তবে অবশ্যই সে জান্নাতে প্রবেশ করবে। (মুসলিমঃ ১/২৬)।

তবে ছোটবেলা থেকেই আমরা একটি কথা শুনে এনেছি, যে “আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আব্দুহু ওয়া রসূলুহ” উচ্চারণ করে, সে কখনও জাহান্নামে যাবে না। অনেকে মনে করে, জান্নাতে প্রবেশের জন্য এই দুই শাহাদাহ পাঠই যথেষ্ট। কারণ, জান্নাতের চাবি শাহাদাহ।

কিন্তু বাস্তবতা হচ্ছে, জান্নাতের দরজা খোলার জন্য শুধু বাক্য উচ্চারণ করাই যথেষ্ট না। বরং এই বাক্যের শর্ত এবং দাবী পূরণ করা আবশ্যক। চাবির যেমন দাঁত থাকে, আলিমগণের ভাষায় এই শর্তগুলো সেই দাঁত। দাঁত ছাড়া চাবি অকেজো, তেমনি শর্তপূরণ ছাড়া এই বাক্য আমাদের মুক্তি দিতে পারবে না। কথাটা শুনতে অনেকের কাছে অদ্ভুত লাগলেও এটাই সত্য, ইসলাম নিছক কিছু শব্দাবলীর উচ্চারণের ওপর প্রতিষ্ঠিত নয়।

এজন্য ঈমান লাভের পর ইসলামি শরিয়তের আবশ্যিক ইবাদত ও দ্বীনের মূল ভিত্তি হলো নামাজ। এ কারণেই ঈমান লাভের পর মুসলমানের প্রথম ও প্রধান কাজ হলো নামাজ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ