FoyEz00

Call

নতুনদের জন্য পরামর্শ
এসএসসি/ও–লেভেল পরীক্ষার পর থেকেই নিজেকে প্রস্তুত করা উচিত। সব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি-সংক্রান্ত সব তথ্য সহজ ভাষায় লেখা থাকে। ইন্টারনেটের মাধ্যমে পছন্দের বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ধারণ করে ফেলা উচিত। স্যাট আর টোয়েফল পরীক্ষার মাধ্যমে যতটা সম্ভব ভালো নম্বর পাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। স্যাট পরীক্ষায় গণিত, ক্রিটিক্যাল রিডিং ও রাইটিং বিভাগে পরীক্ষা দিতে হয়। প্রতি বিষয়ে ৮০০ করে মোট ২৪০০ নম্বর পরীক্ষা। কেউ যদি ক্রিটিক্যাল রিডিংয়ে ৬০০ নম্বরের বেশি পায় এবং মোট ২০০০-এর বেশি নম্বর পায়, তাহলে তা ভালো স্কোর। স্যাটে গণিত একটু সহজ হলেও ইংরেজির অংশ কিছুটা কঠিন। ইংরেজিতে ভালো করতে নিয়মিত ইংরেজি অনুশীলন, প্রচুর শব্দ শেখা আর ইংরেজি বই পড়তে হবে।
স্যাট টুতে গণিতসহ রসায়ন, পদার্থ, জীববিজ্ঞানের যেকোনো দুই বিষয়ে পরীক্ষা দিতে হয়। স্যাট টু পরীক্ষায় ২৪০০ নম্বর । বছরের অক্টোবর থেকে মার্চ মাসে স্যাট পরীক্ষা হয়। একই সঙ্গে স্যাট আর স্যাট টু পরীক্ষা দেওয়া যায় না। শিক্ষাবর্ষে ডিসেম্বর মাসের আগে স্যাট, স্যাট টু এবং টোয়েফল পরীক্ষা শেষ করা ভালো। কারণ অনেক বিশ্ববিদ্যালয়ে জানুয়ারির ফলাফল গ্রহণ করে না। পরীক্ষার নিবন্ধনের জন্য স্যাটের অফিশিয়াল সাইটে নাম নিবন্ধন করে ক্রেডিট কার্ডের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যায়। স্যাটের জন্য বই: Official SAT Blue Book। Barrons, Princeton Review, Kaplan
শব্দ শেখার জন্য Direct Hits Vocabulary, Barrons High Frequency, Barrons 3500 Word list গুরুত্বপূর্ণ।

টোয়েফল
টোফেলের সব তথ্য অনলাইনেই পাওয়া যায়। প্রতি মাসেই টোফেল পরীক্ষা দেওয়া যায়। টোফেল পরীক্ষায় চারটি ভাগ আছে-রিডিং, রাইটিং, লিসেনিং ও স্পিকিং। ৩০ নম্বর করে মোট ১২০ নম্বর পরীক্ষা হয়।এমআইটিতে আবেদন করতে টোয়েফলে ন্যূনতম ৯০ নম্বর থাকতে হয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে ন্যূনতম ১০০ নম্বর পেতে হয়।

অন্যান্য কাগজপত্র
স্কুল/কলেজ থেকে প্রশংসাপত্র, সনদ ও নম্বরপত্র তুলতে হবে। অল্প কথায় নিজেকে নিয়ে একটি নিবন্ধ লিখতে হবে। তোমার নিবন্ধ পড়ে যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বোঝে তুমি কেমন মানুষ, তোমার কী করতে ভালো লাগে।
তোমার যদি ছবি আঁকতে কিংবা ফুটবল বা ক্রিকেট খেলতেও যদি ভালো লাগে, তাও তোমার নিবন্ধে লিখবে। সামাজিক কাজে অংশগ্রহণ, বিভিন্ন প্রতিষ্ঠানে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করাকে বিশ্ববিদ্যালয়গুলো প্রচণ্ড গুরুত্ব দেয়।
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে হয়। এমআইটির জন্য MyMit (my.mit.edu/uaweb/login.htm) তে একটা অ্যাকাউন্ট খুলতে হয় আর যুক্তরাষ্ট্রের বাকি সব বিশ্ববিদ্যালয়ের জন্য Common Application (www.commonapp. org/Login) এ অ্যাকাউন্ট খুলতে হয়। Cambridge , Oxford সহ ইংল্যান্ডের বিভিন্ন ইউনিভার্সির জন্য (www.ucas.com) আলাদা আবেদন করতে হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ