যদি ডেস্কটপের কোর আই 3.....6100  মডেলের ক্লোক স্পীড 3.70 GHZ  হয় তাহলে একই মডেলের ল্যাপটপ প্রসেসরের স্পীড কম হয় কেন? পার্থক্যটা কোথায়?image


শেয়ার করুন বন্ধুর সাথে

ডেস্কটপ ও ল্যাপটপ প্রসেসরের ক্ষেত্রে অনেক পার্থক্য রয়েছে

ডেস্কটপ প্রসেসরঃ

আপনারা যদি জানতে চান যে ওভারল পারফমেন্সে কে এগিয়ে, তবে একেবারে সিম্পল উত্তর হল, কোর আই ৭ সবচেয়ে এগিয়ে, কোর আই তারপর ৫ এবং কোর আই ৩। কোর আই ৭ প্রসেসর গুলোতে চার থেকে ছয়টি কোর থাকে, কোর আই ৫ এ চারটি কোর থাকে এবং কিছু প্রসেসর ডুয়াল কোরের হয়ে থাকে, এবং কোর আই ৩ প্রসেসর গুলো ডুয়াল কোরের হয়ে থাকে।

এদের ক্যাচ এর মধ্যে অনেক ভিন্নতা রয়েছে, যেমন কোর আই ৩ এর ক্ষেত্রে ৪এমবি, কোর আই ৫ এর ক্ষেত্রে ৪-৮এমবি, এবং কোর আই সেভেন এর ক্ষেত্রে ৮-১২এমবি ক্যাচ মেমরি থাকে।

ল্যাপটপ প্রসেসরঃ

ল্যাপটপের বেলাও কোর আই ৭ সবচেয়ে এগিয়ে, কোর আই ৫ এবং কোর আই ৩।

আবার কোর আই ৭ এর অনেক মডেল রয়েছে যেগুলো ডুয়াল কোরের (এগুলো বেশি ব্যাবহৃত হয় আলট্রাবুক গুলোতে)। তাই এগুলোর পারফমেন্স অনেক কম। প্রায় কোর আই ৫ ও ৩ এর কাছাকাছি।

ল্যাপটপের কোর আই ৫ প্রসেসর গুলো হল ডুয়াল কোরের, অনেকে মনে করে যে ডেস্কটপ ও ল্যাপটপের প্রসেসর পারফমেন্স প্রায় সমান, কিন্তু এখানে জানা দরকার যে ডেস্কটপের প্রসেসরগুলো হল কোয়াড কোরের, (কিছু মডেল রয়েছে ডুয়াল কোরের) তাই ওভারল পারফমেন্স ডেস্কটপ প্রসেসরগুলো এগিয়ে রয়েছে। তাই যদি মনে করেন আপনি ল্যাপটপে একই পারফমেন্স পাবেন তবে আপনার ধারনা ভুল। এদের পারফমেন্স প্রায় কোর আই ৩ সমান, শুধু টার্বোবুস্ট টেকনোলজির কারনে এগুলো কোর আই ৩ কিছুটা এগিয়ে রয়েছে, বাকি অভারল পারফমেন্স প্রায় একই। এদের দামও প্রায় একই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ