আমি চিরকুমার সংঘের সভাপতি, আমি কোন দিন বিয়ে করতে চাই না। 
ইসলামে এর কোন বিধি-নিষেধ আছে কি না জানতে চাই।

শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call
ইসলামে বিবাহ সর্বোত্তম সুন্নাহ গুলোর একটি।
পরিস্থিতি ও ব্যাক্তির উপর নির্ভর করে বিয়ে বাধ্যতামূলক, ঐচ্ছিক বা নিষিদ্ধও হতে পারে।
  1. যদি কোনো ব্যক্তির অবস্থা এরুপে পৌঁছায় যে বিয়ে না করলে তার জিনাহ করার সমূহসম্ভাবনা রয়েছে তাহলে তার জন্য বিয়ে করা বাধ্যতামূলক।
  2. যদি ব্যক্তি মনে করেন যে বিয়ে না করলেও সে জিনাহ বা এজাতীয় পাপকাজে যুক্ত হওয়ার সম্ভবনা নেই সেক্ষেত্রে তার জন্য বিবাহ ঐচ্ছিক। তবে এমন অবস্থায়ও বিয়ে করার তাগিদ দেয়া হয়েছে।
  3. যেসব ব্যক্তি বিবাহের খরচাদি, মোহর এবং বিয়ের পর সংসারের ব্যয়ভার বহনে অক্ষম তাদের জন্য বিয়ে করা নিষিদ্ধ। কারণ ইসলাম কারো উপর অবিচার কামনা করেনা।
  4. কোন ব্যক্তির যদি যৌনইচ্ছা অনিয়ন্ত্রিত হয়ে পড়ে আবার বিয়ে এবং বিয়ে পরবর্তী ব্যয়ভার বহনের যোগ্যতাও না থাকে সেক্ষেত্রে তাকে হালাল উপায়ে কর্ম অনুসন্ধান করার তাগিদ দেয়া হয়েছে, আল্লাহ এজাতীয় যুবকদের সাহায্য করবেন বলেছেন। সমাজের অন্যান্য সচ্ছল মুসলিমদেরও এজাতীয় যুবকদের সহায়তা করার জন্য দিকনির্দেশনা দেয়া হয়েছে। যৌনইচ্ছা নিয়ন্ত্রণে এজাতীয় যুবকদের রোজা রাখার পরামর্শ দেয়া হয়েছে।

উপরোক্ত বিষয় পর্যালচনা করে যদি দেখেন আপনি বিয়ে না করলেও কোনো ক্ষতি নেই তাহলে আপনি চিরকুমার থাকতে পারেন। তবে মনে রাখবেন, বিয়ে খুব বড় ধরণের সুন্নাহ এবং একে দ্বীনের অর্ধেক বলা হয়। কেননা বিয়ের মাধ্যমেই আপনি স্ত্রীর সাথে সদ্ব্যবহার, সন্তানদের সঠিকভাবে গড়ে তোলার মতো গুরুত্বপূর্ণ দায়িত্বসমূহ পালন করে আল্লাহর প্রিয়তম হয়ে উঠতে পারবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ