AbdulHalim

Call

ইউজিসি ( UGC) বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন,এটি বাংলাদেশের সকল সরকারি এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর সবোর্চ্চ নিয়ত্রণকারী সংস্থা। মুলত সরকার এবং বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সমন্ময় সাধনকারি সংস্থা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষাকে সমন্বয়, নিয়ন্ত্রন, পরিচালনা এবং বিকাশ ঘটান। পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার মান রক্ষা এবং নিয়ন্ত্রনও এই প্রতিষ্ঠানের দায়িত্ব। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সরকারকে উচ্চশিক্ষার সামগ্রিক বিষয়ে পরামর্শ দিয়ে থাকে।

ইউজিসির নির্দিষ্ট কতগুলো ক্রাইটেরিয়া পূরণ করার মাধ্যমে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষাদান কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অনুমোদন পেয়ে থাকে।অনুমোদিত সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয় যে ভালো শিক্ষা দেয় তা কিন্তু নয়।বরং ক্ষেত্র বিশেষ এসকল বিশ্ববিদ্যালয়ের মূল কাজ হয়ে যায় ব্যবসা করা।আমি নাম মেনশন করবো না তবে এটুকু বলি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৫০% ও সঠিক শিক্ষাটা আমাদের দিচ্ছে না।এর পেছনে বড় ব্যর্থতা এই ইউজিসির ই বলা যায়।করণ সঠি সমন্বয় এবং তদারকির অভাব। 

Talk Doctor Online in Bissoy App