শেয়ার করুন বন্ধুর সাথে
Call
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমাদের সমাজে বহুল প্রচলিত একটি কথা আছে যে, আদম এবং হাওয়া (আঃ) ‘গন্দম’ গাছের ফল খেয়েছিলেন। কিন্তু কথাটি পুরোপুরি সত্যি নয়।

কুরআন কিংবা সহীহ হাদিসের কোথাও এই গন্দম নামক ফল বা গাছের কথা উল্লেখ নেই।

মূলকথা, আদম ও হাওয়া (আঃ) কে আল্লাহ বিশেষ একটি গাছের নিকটবর্তী হতে নিষেধ করেন। পরবর্তীতে তাঁরা শয়তানের প্ররোচনায় পড়ে সেই গাছের নিকটবর্তী হয়েছিলেন এবং সেই গাছের ফল খেয়েছিলেন। তবে কী ছিল সেই ফল কিংবা গাছটির নাম। এই ব্যাপারে আল্লাহ এবং তার রাসূল (সাঃ) কিছুই বলেননি আমাদেরকে।

পবিত্র কুরআন ও হাদীস শরীফে গন্ধম শব্দটি ব্যবহৃত হয়নি । বরং পবিত্র কুরআনে ‘শাজারাত’ শব্দ ব্যবহার করা হয়েছে, যার অর্থ বৃক্ষ । প্রচলিত ধারণামতে, আদম ও হওয়া গন্ধম খাওয়ার অপরাধে বেহেশত হতে বিতাড়িত হয়েছিলেন।

পবিত্র কুরআনে এরশাদ হয়েছে, অর্থঃ-”আমি বললাম, হে আদম! তুমি ও তোমার স্ত্রী জান্নাতে বসবাস কর এবং যেথা ইচ্ছা আহার কর, কিন্তু এই বৃক্ষের নিকটবর্তী হয়ো না, হলে তোমরা জালিমদের অন্তর্ভুক্ত হবে।” (সূরা- বাকারা, আয়াতঃ- ৩৫)।

পবিত্র কুরআনে এরশাদ হয়েছে, অর্থঃ-”অতঃপর তাদের লজ্জাস্থান, যা গোপন রাখা হয়েছিল, তা প্রকাশ করার জন্য; শয়তান তাদেরকে কুমন্ত্রণা দিল এবং বললঃ পাছে তোমরা উভয়ে ফেরেশতা হয়ে যাও কিংবা তোমরা স্থায়ী (বাসিন্দা) হও, এ জন্যই তোমাদের প্রতিপালক এই বৃক্ষ সম্বন্ধে নিষেধ করেছেন।” (সূরা- আরাফ, আয়াতঃ- ২০)।

অন্যত্র আল্লাহ এরশাদ করেন, অর্থঃ-”এভাবে যে তাদেরকে প্রবঞ্চিত করল, তৎপর যখন তারা সে বৃক্ষ ফলের আস্বাদ গ্রহণ করল, তখন তাদের লজ্জাস্থান তাদের নিকট প্রকাশ হয়ে পড়ল এবং তারা উদ্যানপত্র দ্বারা নিজেদেরকে আবৃত করতে লাগল, তখন তাদের প্রতিপালক তাদের সম্বোধন করে বললেন, আমি কি তোমাদের এ বৃক্ষ সম্বন্ধে সাবধান করিনি এবং শয়তান যে তোমাদের প্রকাশ্য শত্রু আমি কি তা তোমাদেরকে বলিনি?” (সূরা- আরাফ, আয়াতঃ- ২২)।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ