শেয়ার করুন বন্ধুর সাথে
পীর শব্দটি ফার্সি। আরবীতে বলা হয় মুরশীদ। মুরশীদ শব্দের অর্থ হল পথপ্রদর্শক। যিনি আল্লাহর আদেশ নিষেধ আল্লাহ তাআলা যেভাবে চান সেভাবে পালন করার প্রশিক্ষণ দেন তার নাম মুরশীদ বা পথপ্রদর্শক। যাকে ফার্সীতে বলে পীর। পীর হবেন শরীয়তের আদেশ নিষেধ পালন করার প্রশিক্ষণদাতা। আর যিনি সে প্রশিক্ষণ নিতে চায় সে শিক্ষার্থীর নাম হল “মুরীদ”। সুতরাং যদি কোন ব্যক্তি যদি নিজেই শরীয়তের বিধান না মানে, ঠিকমত নামায না পড়ে, পর্দা না করে বা শরীয়তের আবশ্যকীয় কোন বিধান পালন না করে তবে সেই ব্যক্তি কিছুতেই পীর তথা মুর্শীদ হতে পারে না। কারণ তার নিজের মাঝেই যখন শরীয়ত নেই, সে কিভাবে অন্যকে শরীয়তের উপর আমল করা প্রশিক্ষণ দিবে?

ইসলাম কোন স্বঘোষিত পির সমর্থন করে না যারা ভক্তদের দানের টাকায় বিলাসী রাজকীয় জীবন-যাপন করে, যাদের পরিবারের সদস্যরা কোন ইসলামিক নিয়ম মেনে চলে না, যারা বিনা পরিশ্রমেই কোটি কোটি টাকা কামায় কিন্তু মানব কল্যানে বা প্রাকৃতিক দূর্যগে যাদের প্রত্যক্ষ কোন অবদান নেই, যারা কুরআন-হদিসকে বিকৃত করে হাস্যকর অবাস্তব গাল-গপ্প শুনিয়ে মানুষদের বোকা বানিয়ে প্রতারনা করে।

মুসলমানদের জন্য পুর্ণাঙ্গ জীবন বিধান হচ্ছে কুরআন আর তার ব্যাখ্যা হচ্ছে শুদ্ধ হাদিস, এর বাইরে কারো কাছে হেদায়েতের জন্য যাওয়ার কোন প্রয়োজন নেই। তথাকথিত পিরের দরবারে কোন মানত করা শিরক হারাম অমার্জনী
য় মহাপাঁপ। কিছু চাওয়ার থাকলে সেটা একমাত্র আল্লাহর কাছেই চাইতে হবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ