শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অন্ত্র হচ্ছে দেহ অভ্যন্তরীণ দৈহিক অংগ। দেহাভ্যন্তরস্থ অন্ত্র সমূহের সাধারণ নাম: এ্যাড্রেনাল গ্রন্থি— এ্যাপেন্ডিক্স —মুত্রথলী—মস্তিষ্ক— চোখ —পিত্তথোলী —হৃৎপিন্ড— ইন্টেস্টাইন সমূহ— বৃক্ক —যকৃৎ —ফুসফুস — ইসোফেগাস —ডিম্বাশয় —অগ্নাশয়— প্যারাথাইরয়েড —পিটুইটারী —প্রসটেট —স্প্লিন—পাকস্থলী —অন্ডকোষ —থাইমাস —থাইরয়েড —শিরা —গর্ভাশয। তন্ত্র হলো কতগুল কোষ সমষ্টি যারা সম্মিলিত ভাবে একই কাজ করে।যেমন সংবহনতন্ত্র, রেচনতন্ত্র, পৌষ্টিকতন্ত্র, কঙ্কালতন্ত্র ইত্যাদি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মানুষ সাধারনত যা খাদ্য গ্রহন করে যে সকল অঙ্গ একত্রে পরিপাক প্রক্রিয়া করনে সাহায্য করে তাকে পরিপাকতন্ত্র বলে।আমরা মুখের মাধ্যমে যে খাদ্য গ্রহন করি তা অন্ত্রের মাধ্যমে পাকস্থলিতে পৌছানোর পর তা পাকস্থলি ভেঙ্গে হজমে সাহায্য করে এবং উচ্ছিষ্ট পায়ু পথের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে আসে।পরিপাকতন্ত্র অনেক অঙ্গের সমন্বয়ে গঠিত। নিন্মে কিছু অঙ্গের নাম ও তাদের কার্যকর্ম দেওয়া হলো:

অন্ননালি - পেশল সংকোচনের মাধ্যমে খাদ্যদ্রব্য এ নালীপথে পাকস্থলিতে প্রবেশ করে।

পাকস্থলি - বিভিন্ন এনজাইম এবং এসিডের মাধ্যমে জটিল খাদ্য ভাঙ্গে।

যকৃত - পাচক" রস উৎপন্ন করে যা ফ্যাটকে ভাঙ্গে

পিত্ত থলি - পাচক রস সংরক্ষন করে এবং প্রয়োজনে নিঃসরণ করে।

অগ্ন্যাশয় - একধরনের রাসায়নিক পদার্থ নিঃসরন করে যা খাদ্যকে ভাঙ্গে।

ক্ষুদ্রান্ত্র - খাদ্য শোষণ করে শরীরের জন্য।

বৃহাদান্ত্র - পানি ও লবন শোষণ করে

রেক্টাম - উচ্ছিষ্ট সরবরাহ করে।

অ্যাপেনডিক্স - চিহ্নিত অঙ্গ(এর কোনে কাজ মানব শরীরে নেই,এটি একটি অতিরিক্ত অঙ্গ).

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কতগুলো টিস্যু নির্দিষ্ট স্থানে উৎপন্ন হয়ে নির্দিষ্ট কোন কার্য সম্পন্ন করলে সেগুলো একত্রে একটি অঙ্গ গঠন করে। আর এরকম কয়েকটি অঙ্গ কোন নির্দিষ্ট কার্য সম্পাদন করলে তাদের একত্রে তন্ত্র বলা হয়।যেমনঃবৃক্ক রক্ত পরিশোধন করে।তাই এটি শুধু একটি অঙ্গ।আর বৃক্ক,ইউরেটার,মূত্রাশয়,মূত্রনালি মিলে একত্রে দেহের বর্জ্য পদার্থ নিষ্কাশন করে।তাই এদের একত্রে রেচনতন্ত্র বলা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ