শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রাইভেট বিশ্ববিদ্যালয় এ প্রতি সাবজেক্ট এর টিউশন ফি আলাদা।টিউশন ফি প্রকাশ করার জন্য ক্রেডিট ব্যবহার করা হয়।প্রতিটা ক্রেডিট এর মুল্য একই।কিন্তু বিভিন্ন বিষয়ের এক বা একাধিক কেডিট থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ক্রেডিট হল সাবজেক্ট অনুসারে তার মান বা মূল্য। যে বিষয় পড়তে ইচ্ছুক সে বিষয়ের বিদ্যমান বিষয়গুলোর একটা মান কে ক্রেডিট বলে। সব বিশ্ববিদ্যালয়ে একই মান। তিন বা চার বা দুই বা এক, এরকম আলাদা বিষয়ের আলাদা ক্রেডিট দেয়া থাকে। প্রতি ক্রেডিট ৫৫০০ টাকা। তবে বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন হতে পারে। কোন বিষয় যদি দুই ক্রেডিটের হয় সেক্ষেত্রে সে বিষয়টি পড়তে আপনার ৫৫০০*২= ১১,০০০ টাকা খরচ লাগবে। আবার তিন ক্রেডিটের বিষয় হলে সেক্ষেত্রে ৫৫০০*৩=১৬,৫০০ টাকা লাগবে। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি কিছুদিন আগে প্রশ্ন করেছিলেন নর্থ ইষ্ট ভার্সিটির ব্যাপারে ,তাই তার রেফারেন্স ধরেই বলছি

ক্রেডিট হচ্ছে একটা সাবজেক্টের নাম্বার/কোড ।চিত্রে লাল মার্ক করা স্থানে প্রতি বিষয়ের ক্রেডিট দেয়া আছে ,এবং বাম পাশে সাবজেক্টের নাম দেয়া আছে । 

 নর্থ ইষ্ট ভার্সিটির ফুল সিলেবাস দেখুন এখানে http://www.neub.edu.bd/files/syllabus/BBA.pdf

সাবজেক্ট ক্রেডিটের উপর নির্ভর করে টিউশন ফী । টিউশন ফী হচ্ছে প্রতি সাবজেক্টের বিনিময়ে ভার্সিটিকে যে অর্থ (টাকা) দিবেন সেটা ।

যেমন, নর্থ ইষ্ট ভার্সিটিতে প্রতি ক্রেডিট ফী ধরা হয়েছে ২০০০ টাকা/ক্রেডিট, মানে একটা সাবজেক্ট পড়তে আপনাকে ৬০০০ টাকা দিতে হবে ভার্সিটিকে ।

আপনি যেই কোর্স করতে চান তার সামনে ক্রেডিট উল্লেখ আছে ,যা আপনাকে কমপ্লিট করতে হবে ।

টিউশন ফী এবং ক্রেডিট দেখতে http://www.neub.edu.bd/admission/tuition-fee

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ