আমি আপনাদের নিয়মিত একজন পাঠক ।আমার মাঝে মাঝে ফোঁড়া ওঠে । ৪০-৪৫দিন পরপর মুখে/পায়ে দেখা যায় । ডাক্তারের কাছে গেলে বলে ফোঁড়ার চিকিত্সা না করানোই ভাল ।আমি একদম অতিষ্ঠ হয়ে গেছি । গতকাল রাত থেকে মাথার পিছনের দিকটায় চুলের মধ্যে হালকা ব্যাথা অনুভূত হয় আজ সকালে ব্যাথা বেড়ে গিয়ে ফোঁড়ায় রুপ নিয়েছে । আর ৫ দিন পর আমি বাংলাদেশ পুলিশে প্রশিক্ষনের জন্য যাবো । আপনার কাছে বিশেষভাবে অনুরোধ করছি আমাকে এমন ওষুধ দিবেন যেন ৫ দিনের মধ্যে আমার ফোঁড়াটি ভাল হয়ে যায় ।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ময়লা, ব্যাকটেরিয়ার আক্রমণসহ বিভিন্ন কারণে ত্বকে ব্রণ এবং ফোঁড়া হয়। ফোঁড়ায় তো বটেই কখনো কখনো ব্রণেও ব্যথা হয়। এতে আক্রান্ত স্থানসহ আশেপাশের জায়গা ফুলে যেতে পারে। ভেষজ চিকিত্‍সা দ্বারা এ সমস্যার নিরাময় করা সম্ভব। জেনে নিন ব্যথাযুক্ত ব্রণ ও ফোঁড়া নিরাময়ের ৫টি ভেষজ চিকিৎসা।

১. পুঁই পাতা

দুটো পুঁই পাতা ভালো করে ধুয়ে বেটে নিন। দিনে দু বার ব্রণ বা ফোঁড়ার ওপর পুরু করে প্রলেপ দিয়ে রাখুন।

৩. গাঁদা ফুল এবং পাতা

দুটি ফুল এবং পাঁচটি পাতা ভালো করে ধুয়ে থেঁতলে নিন। দিনে দু বার ফোঁড়া বা ব্রণের ওপর পুলটিশ হিসেবে লাগান।

৪. কাঁঠালের কষ

কাঁঠালের গাছ থেকে দুধের মতো যে কষ বের হয় তা সংগ্রহ করে তার সাথে সামান্য ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটি গরম করে হট কম্প্রেস হিসেবে ব্যবহার করুন। সেঁক দেবার জন্য পরিষ্কার ছোট সুতি কাপড়ের টুকরা ব্যবহার করুন। বিশ মিনিট করে সেঁক দিন।

৪. জবা ফুল এবং পাতা

পাঁচ কচি পাতা এবং দুটো ফুল ভালো করে ধুয়ে থেঁতলে নিন। এটা সরাসরি ব্রণ অথবা ফোঁড়ার ওপর বসিয়ে দিন। দিনে দুই বার এভাবে করুন।

৫. কাঠ কয়লা

কয়লা গুঁড়ো করে নিন। পানিতে ভিজিয়ে এক টুকরো পরিষ্কার কাপড়ে বা রুমালে জড়িয়ে নিন। সরাসরি পুলটিশ হিসেবে ব্যবহার করুন দিনে দু বার।

তথ্য সূত্রঃ- হেলথ ভেন্ডার; 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

৫ দিনে ভালো হবে এরকম ঔষধের নাম বলতে পারবো না, তবে আপনি যদি এর থেকে মুক্তি পেতে চান তাহলে বলব হামদর্দ এর সাফি সিরাপ খান। প্রাকৃতিক উপাদানে তৈরি এই সাফি আপনি ৩ টা খাবেন। খাবার নিয়ম প্যাকেটের গায়ে লিখা আছে। আশা করি ৩ টা খাওয়ার পরে আপনি এই ধরনের চর্মরোগ হতে মুক্তি পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ