শেয়ার করুন বন্ধুর সাথে

কৃত্রিম উপগ্রহের মূলকাজ যোগযোগ স্হাপন। আমরা নিশ্চয়ই খেয়াল করেছি কোনো সিগনাল প্রেরণের জন্য উঁচু টাওয়ার নির্মান করা হয় যেন সিগনাল আদানপ্রদানে কোনো বিঘ্ন না ঘটে। উপগ্রহ একই ভাবে কাজ করে। এটা ভূ-পৃষ্ঠ থেকে কয়েকশ' কিলোমিটার উপরে থেকে পৃথিবীকে আবর্তন করে (চাঁদ যেভাবে সূর্যকে আবর্তন করে) এবং পৃথিবীর বিভিন্ন কেন্দ্রের সাথে সিগনাল আদান-প্রদান করে। বিদেশ করে দূর-দূরান্ত তথা একদেশ থেকে আরেকদেশে বিনা প্রতিবন্ধকতায় তথ্য প্রেরণের তার বিহীন মাধ্যম হিসেবে কৃত্রিম উপগ্রহ খুবই উপযোগী। এতে খরচও তুলনামূলকভাবে কম। যেকোনো ধরনের টেলিভিশন সিগনাল, টেলিকমিউনিকেশন, ইন্টারনেট তথ্য আদান প্রদানের জন্য কৃত্রিম উপগ্রহ ব্যবহৃত হয়। আধুনিক কৃত্রিম উপগ্রহগুলো উপর থেকে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ, ছবি তোলা, মহাবিশ্ব সংক্রান্ত গবেষনা, এবং ভূ-পৃষ্ঠের নিচে অবস্থিত বিভিন্ন খনিজ উপাদান সম্বন্ধেও তথ্য দিতে পারে। তাছাড়া একসাথে কয়েকটি উপগ্রহ মিলে ভু-পৃষ্ঠের কোনো স্থানের সঠিক অবস্থান (জিপিএস) নির্নয় করতে পারে। কৃত্রিম উপগ্রহ গোয়েন্দাবৃত্তিক তথ্য সংগ্রহের কাজেও ব্যবহৃত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নানান ধরনের কৃএিম উপগ্রহ রয়েছে । যেমনঃ ১ঃ যোগাযোগ উপগ্রহ। ২ঃআবহাওয়া উপগ্রহ। ৩ঃগোয়েন্দা উপগ্রহ। ৪ঃনৌ-পরিবহন উপগ্রহ। ৫ঃপৃথীবি পর্যবেক্ষণকারী উপগ্রহ। ৬ঃজোর্তিবিদ্যা বিষয়ক উপগ্রহ। যোগাযোগ উপগ্রহ এক দেশের সংবাদ আরেক দেশে পৌঁছে দেয়।। আবহাওয়া উপগ্রহ আবহাওয়া অফিসকে জানিয়ে দেয় ঐ দিনের আবহাওয়া কেমন হবে । গোয়েন্দা উপগ্রহ প্রতিপক্ষ দলের অবস্হান নির্ণয় করে । আকাশে বিমানের অবস্হান, সমুদ্রে জাহাজের অবস্হান বলে দেয় নৌ-পরিবহন উপগ্রহ। কোন দেশে ভালোচোখ  ফসল হচ্ছে,কোন জাহাজ থেকে তেল চুইয়ে পরিবেশ দূষিত হচ্ছে তা বলে পৃথীবি পর্যবেক্ষণককারী উপগ্রহ। মহাকাশ বিষয়ে অজানা তথ্য বিজ্ঞানীদদের জানায় জোর্তিবিদ্যাবিষয়ক উপগ্রহ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

কৃত্তিম উপগ্রহের কাজ নিচে দেওয়া হলো ▪ইন্টারনেট সংযোগ প্রদান ও টেলিফোন সংযোগ প্রদান ▪উড়ন্ত বিমানে নেটওয়ার্ক প্রদান ও দুর্গম এলাকায় নেটওয়ার্ক প্রদান ▪বিশেষ করে কমিউনিকেশন (যোগাযোগ) এর কাজে স্যাটেলাইট অনেক বেশি ব্যবহৃত হয়। ▪একসাথে কয়েকটি উপগ্রহ মিলে ভু-পৃষ্ঠের কোনো স্থানের সঠিক অবস্থান GPS নির্নয়। ▪পৃথীবির বিভিন্ন স্থান পর্যবেক্ষণ, ছবি তোলা, তথ্যসংগ্রহ। ▪বিদেশ করে দূর-দূরান্ত তথা একদেশ থেকে আরেকদেশে বিনা প্রতিবন্ধকতায় তার বিহীন মাধ্যমে তথ্য প্রেরণ। ▪আবহাওয়া এবং জলবায়ু বিষয়ে তথসংগ্রহ। ▪কৃত্রিম উপগ্রহ এর মাধ্যমে গোয়েন্দাবৃত্তিক তথ্য সংগ্রহের কাজেও ব্যবহৃত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ