শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এসএসডি কি:

এসএসডি বা Solid State Drive হল একটি Non Volatile Memory। একটি হার্ডডিস্ক যেখানে ডিস্কের মধ্যে সব তথ্য সংরক্ষণ করে রাখে, সেখানে এসএসডি মেমরি চিপের মধ্যে সব তথ্য সংরক্ষণ করে রাখে। হার্ডডিস্ক এর যেমন চলতে চলতে কিছু যান্ত্রিক ক্ষয় হয় তেমনি এসএসডি এর ক্ষেত্রে মেমরি সেলগুলোর ডাটা ধারণ করার কিছু লিমিট থাকে।

এসএসডি এর ধরন ও স্পীড:

এসএসডি অনেক ধরনের আছে যার উপরে ভিত্তি করে এর গতি কমবেশি হয়ে থাকে। তবে আমরা সাধারণত SATA ও NVMe এই দুই ধরনের এসএসডি ব্যবহার করে থাকি। SATA এর তুলনায় NVMe এসএসডি এর গতি তুলনামূলক বেশি। আবার m.2 এসএসডি বাজারে আছে যেগুলো দেখতে NVMe এর মত হলেও সেগুলো SATA এসএসডি এর মত পারফর্মেন্স দেয়।

একটি এসএসডি থেকে এসএসডিতে ফাইল ট্রান্সফার করতে গেলে সাধারনত ৪০০-৬০০ MB/s স্পিড পাওয়া যায় যেখানে একটি হার্ডডিস্ক থেকে আরেকটি হার্ডডিস্ক এ ফাইল ট্রান্সফার করতে ১০০-১৫০ MB/s স্পিড পাওয়া যায়। যদি m.2 এসএসডি থাকে সেক্ষেত্রে ফাইল ট্রান্সফার করতে 1 GB/s ও পাওয়া যায়।

হার্ডডিস্ক যেহেতু ডিস্কে সব ডাটা রাখে তাই ডাটা সংগ্রহ করে প্রোসেসিং করতে সময় বেশি লাগে কিন্তু এসএসডি এর ক্ষেত্রে ফাইল গুলো খুব কম সময়ে প্রোসেসিং হয়ে যায়। এই জন্য সাধারনত এসএসডিতে উইন্ডোজ আর দরকারি সফটওয়্যার গুলা রাখা হয়। তার পাশাপাশি ফটো এডিটিং, থ্রিডি রেন্ডারিং, ভিডিও এডিটিং এর কাজেও এসএসডি ব্যবহার করা হয়।


এসএসডি ব্যবহারের অসুবিধা ও লাইফটাইম:

এসএসডি এর লাইফটাইম লিমিটেড। এই লাইফটাইম এসএসডি এর সাইজের উপরে নির্ভর করে এমনকি কিছু ক্ষেত্রে মডেল এর উপরেও লাইফটাইম চেঞ্জ হয়। এছাড়াও স্টোরেজের ধরনের উপরে নির্ভর করে এসএসডি এর দাম ও লাইফটাইম এ প্রভাব ফেলে। তবে সাধারণ সব এসএসডি এর লাইফটাইম ৩-৪ বছর হয়ে থাকে।

বাজারে বর্তমানে অনেক কম্পানির এসএসডি রয়েছে।এর মধ্যে Samsung এর এসএসডি গুলো সব থেকে ভালো কিন্তু তার পাশাপাশি এর দামও অনেক বেশি। এছাড়াও সাধারন ব্যবহারের জন্য Adata, Transcend, Corsair, HyperX, Kingston, Western Digital ,Galax, PNY, Intel, Gigabyte, Team Group এর এসএসডি পাওয়া যাচ্ছে। যেগুলো মোটামুটি ২৫০০ টাকা থেকে শুরু হয়, কিন্তু এগুলো বাদেও বাজারে অনেক চাইনিজ ব্রান্ডের এসএসডি পাওয়া যায়। সেগুলো না নেয়াই ভালো হবে। কারণ চাইনিজ বা ননব্র্যান্ড এর এসএসডিগুলোর স্পিড  এবং লাইফটাইম হয়ে থাকে অনেক কম।

সবশেষে যদি পিসি বিল্ড এর টাইমে বাজেট থাকে এসএসডি নেয়ার তাহলে হার্ডডিস্ক এর সাথে একটি এসএসডি নেয়া ভাল। এতে হার্ডডিস্ক এর উপরে চাপ কম পরে এবং পিসি তুলনামূলক ভাবে অনেক গতিশীল হয়ে থাকে। 


তথ্যসুত্রঃ এটিসি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এস এস  ডি-এর পরিচয়:

এস.এস.ডি এটা হোল এক প্রকার স্টোরেজ ডিভাইস। কিছুটা হার্ড ডিস্ক এর মতই। তবে হার্ড ডিস্ক এ স্পিনিং ডিস্ক থাকে কিন্তু এস.এস.ডি তে থাকে মেমোরি চিপ। অর্থাৎ যেই মেমোরি চিপ আমরা মোবাইল এ ব্যবহার করি যেটাকে আমরা মেমোরি কার্ড বলে জানি। তবে এস.এস.ডি মেমোরি কার্ড থেকে অনেক উন্নত। এবং এর রিড-রাইট করার ক্ষমতা অনেক বেশি। এবং এস.এস.ডি অনেক পাওয়ারফুল।

এস এস ডি-এর কাজ:

যদি আপনি ভিডিও এডিটিং এর কাজ করেন তাহলে আপনার অনেক গতি সম্পন্ন স্টোরেজ ড্রাইভ দরকার। তবে যারা ভিডিও এডিট করেন না তাদের ও এস.এস.ডি দরকারি। কারন আমরা বেশিরভাগ মানুষই কম্পিউটার দিয়ে ইন্টারনেট ব্যবহার করি বা গেম খেলি। এই ইন্টারনেট ব্যবহার আর গেম খেলার সময় যদি আপনার স্টোরেজ ড্রাইভ বেশি গতিসম্পন্ন হয় তাহলে আপনার গেমপ্লে হবে আরও স্মুথ। আর আপনার ওয়েব পেজগুলো তারাতারি লোড নিবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ