শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অবশ্যই আমাদের শরীরের প্রয়োজনে লবণ খাওয়া দরকার।লবণ খাওয়া তখনই ক্ষতিকর হবে যখন তা প্রয়োজনের অতিরিক্ত হবে।


নার্ভ সেলের কার্যকলাপ ও মাসলের জন্য লবণ খুবই দরকারি।লো ব্লাড প্রেশারের জন্য লবণ উপকারী।সর্দি কমানোর জন্য, সাইনাসের কনজেশন ভাব দূর করার জন্যও লবণ বেশ কাজ করে।পেশীর ব্যথা প্রতিরোধের ক্ষেত্রেও লবণ সমান জরুরি।শুকনো কাশির সময় মুখে সামান্য লবণ রাখলে ঘন ঘন কাশির হাত থেকে রেহাই পাওয়া যায়।ব্লাড সেলগুলোকে লবণ কিছুটা সংকুচিত করে রাখে বলে শরীর গরম থাকে।


তবে,খাবার পাতে অতিরিক্ত পরিমাণ লবণ শরীরকে ডিহাইড্রেশন করে তোলে।অতিরিক্ত পরিমাণ লবণ খাওয়ার ফলে রক্ত চাপ বেড়ে যেতে পারে। ব্লাড প্রেসার রোগীদের লবণ না খাওয়াই উত্তম।অতিরিক্ত লবণ গ্রহণ করলে হাড় থেকে ক্যালসিয়াম ক্ষয় হতে পারে। যা অস্টিওপরোসিসের সমস্যা হতে পারে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।যাদের হার্টের অসুখ রয়েছে বিশেষত বয়স্কদের লবণ খাওয়া পুরোপুরি বন্ধ করতে হবে।বাইরের খাবার যেমন জাঙ্ক ফুড বা স্ট্রিট ফুডগুলিতে বেশি করে লবণের পরিমাণ থাকে। এই ধরনের খাবার আমাদর মারাত্মক ক্ষতি করে দিতে পারে।এর ফলে হার্টের রোগ এবং স্ট্রোকের প্রবণতা থাকে। গবেষণায় দেখা যায়, বিশ্বজুড়ে স্ট্রোক আক্রান্ত মৃত্যুর সংখ্যা ৭০ শতাংশ।অত্যাধিক পরিমাণ লবণ খাওয়ার জন্য হৃদ চাপ বেড়ে যায়। যার ফলে কিডনি থেকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম নিঃসৃত হয় এবং কিডনিতে পাথর সৃষ্টি হয়। 

লবণের কারনে ব্লাড প্রেসার বেড়ে যায়। যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভবনা থাকে। 


সারকথাঃ লবণের উপকারিতা পেতে হলে সরাসরি কাঁচা লবণ খাওয়া থেকে রান্নায় লবণ খাওয়া উত্তম। তবে রান্নায় বেশি লবণ খাওয়া ঠিক নয়।সবকিছু পরিমিত খেতে হবে সেটা লবণ হোক কিংবা অন্যকিছু।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ