শেয়ার করুন বন্ধুর সাথে
Call

নখ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।নখের কুনিতে মাটি গেলে তা পরিষ্কার করুন।।।যেকোন বড় ঔষধ ফার্মেসীতে ডার্মাসিম নামে একটি ড্রপ পাওয়া যায়।।।দু তিন ফোটা ঔষধ প্রতিদিন সকালে ও রাতে কুনিতে নিন।।।।আশা করি সেরে যাবে।।।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি পায়ের কুনি সারাতে কিছু কাজ করতেই পারেন। 

প্রথমে  উষ্ণ পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখলে নখকুনির ব্যথা ও ফোলা কমে যায়। তার জন্য আপনি

  •  একটি ছোট পাত্রে উষ্ণ গরম পানি নিন। তাতে কয়েক ফোটা পটাশিয়াম পারম্যাঙ্গানেট দিন। এই পানিতে পা ডুবিয়ে বসে থাকুন ১৫-২০ মিনিট। দিনে ৩-৪ বার এটি করতে পারেন।তাহলে আপনার কুনি থেকে নখের কোনা জীবাণু মুক্ত থাকবে। 

নখের নীচে গজ দিয়ে রাখুন গরম জলে পা ডুবানোর পরে আক্রান্ত নখের নীচে তুলা বা গজ বা সুতির নরম কাপড় ঢুকিয়ে দিলে নখটি উপরের দিকে উঠে আসবে। উষ্ণ গরম পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখার পরে ভালো করে পা মুছে নিন। তারপর ভোঁতা চিমটা দিয়ে আক্রান্ত নখটি সাবধানে উপরে উঠান এবং ত্বক ও নখের মাঝখানে সুতির কাপড়ের টুকরাটি ঢুকিয়ে দিন। ইনফেকশন প্রতিরোধের জন্য প্রতিবার পা ভেজানোর পরে কাপড়টি পরিবর্তন করে নিন। 

নখ যখন কাটবেন তখন গোলাকার ভাবে না কেটে সোজা ভাবে কাটবেন। বিশেষ করে গোলাকার ভাবে কাটা নখের কোনা আঙ্গুলের ভেতর ঢুকে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। হাত এবং পায়ের নখ কাটার জন্য আলাদা নেইল কাটার ব্যবহার করুন। হাতের নখ কাটার নেইলকাটার সাইজে ছোট হয় যা পায়ের নখ কাটার জন্য ব্যবহার করলে ধারালো কোণা রয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  নখ কাটার জন্য কখনোই ব্লেড, কাঁচি বা এমন অপ্রচলিত কিছু ব্যবহার করবেন না।

 এছাড়া নখের ভেতর কাঠি বা কলমের ডগা ইত্যাদি দিয়ে খোঁচাবেন না। যে কোন শপিং মলে বা বড় ডিপার্টমেন্টাল স্টোরে নেইল কাটারের সেট পাওয়া যায়। তা সংগ্রহ করে নিন। 

 পা খোলামেলা রাখার চেষ্টা করুন। ধুলো বালি থেকে দূরে থাকার চেষ্টা করুন। সারাদিন জুতা-মোজা পরে থাকবেন না। নিতান্তই বাধ্য হলে কিছুক্ষণ পর পর মোজা খুলে পায়ে বাতাস লাগার সুযোগ করে দিন।
  • আক্রান্ত স্থানে এবং সারা পায়ে প্রতিদিন দুইবার এন্টিবায়োটিক ক্রিম লাগান। সকালে গোসলের পর এবং রাতে ঘুমানোর আগে এন্টিবায়োটিক ক্রিম লাগাবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ