Call

মনে আল্লাহ সম্পর্কে অনিচ্ছাকৃত খারাপ চিন্তা আসলে গুনাহ হবে না। কেননা, বান্দার সুচিন্তাগুলো লিখা হয় কিন্তু কুচিন্তাগুলো লিখা হয় না। আবূ বকর ইবনে আবূ শায়বা, যুহায়র ইবনে হারব ও ইসহাক ইবনে ইবরাহীম (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তাআলা 'ফেরেশতাদেরকে' বলেছেনঃ আমার বান্দা কোন পাপ কর্মের কথা ভাবলেই তা লিখবে না, বরং সে যদি তা কার্যে পরিণত করে তবে একটি পাপ লিখবে। আর যদি সে কোন নেক কাজের নিয়ত করে কিন্তু তা সে কার্যে পরিণত না করে, তাহলেও এর জন্য প্রতিদানে তার জন্য একটি সাওয়াব লিখবে আর তা সম্পাদন করলে লিখবে দশটি সাওয়াব! (সহীহ মুসলিম, হাদিস নম্বরঃ ২৩৪) আরেক হাদিসে এসেছেঃ সাঈদ ইবনু মানসূর, কুতাইবাহ ইবনু সাঈদ ও মুহাম্মাদ ইবনু উবায়দ আল গুবারী (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ কথা বা কাজে পরিণত না করা পর্যন্ত আল্লাহ তাআলা আমার উম্মতের জন্য তাদের মনে কল্পনাগুলোকে মাফ করে দিয়েছেন। (সহীহ মুসলিম, হাদিস নম্বরঃ ২৩০) জনাব! এগুলি হলো শয়তানের কুমন্ত্রনা। এতে ইমানের ক্ষতি হবে না যদি না বাস্তবে পরিনত করেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

খারাপ চিন্তা আসলে ইমানের ক্ষতি হবার আসংক্ষা আছে। খারাপ চিন্তা আসার বেশ কিছু কারণ আছে তা হলো নেতিবাচক মনভাবাপন্ন লোকদের সাথে চলাফেরা ফেরা,আল্লাহ যে বিষয়ে চিন্তা করতে নিষেধ করেছেনা তা নিটা সীমালঙ্গন  করা।

ইমান দুর্বল হলেই অনিচ্ছাকৃত এমন কুচিন্তা আসতে পারে। তাই আল্লাহর কাছে তওবা করেন। আর বাজে লোকদের সাথে বাজে পই পড়া থেকে নিজেকে দূরে রাখেন আশা করি এমন সমস্যা আর হবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ