রদ শব্দের অর্থ কী? কারা করেছিল বঙ্গভঙ্গ রদ? ফলে তাদের লাভ কি হয়েছিল? আর বঙ্গভঙ্গ কি? আর বঙ্গভঙ্গ রদ কি? বিস্তারিত আলোচনা করুন প্লিজ। নিজের ভাষাতেও বর্ণানা করতে পারেন ধন্যবাদ।
শেয়ার করুন বন্ধুর সাথে
SaponMolla

Call

বঙ্গভঙ্গের রদ করার কারনঃ- বঙ্গভঙ্গ অবিভক্ত বাংলায় তথা সমগ্র ভারতীয় উপমহাদেশের রাজনীতিতে একটি গুরম্নত্বপূর্ণ ঘটনা। পূর্ব বাংলায় সুষ্ঠু প্রশাসনিক ব্যবস্থা না থাকায় এবং জনগণের ভাগ্যোন্নয়নের উদ্দেশ্যে লর্ড কার্জন এ উদ্যোগ গ্রহণ করেন। এ ঘটনা হিন্দু-মুসলমানদের মধ্যে তীব্র আলোড়ন সৃষ্টি করে। বঙ্গভঙ্গ : বঙ্গভঙ্গ পূর্বে 'বাংলা প্রেসিডেন্সী' নামে যে বৃহৎ আয়তনবিশিষ্ট বঙ্গ প্রদেশ ছিল তার পূর্বাঞ্চলের ৩টি বিভাগ_ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম ছিল পশ্চিমাঞ্চলের পশ্চাদভূমি। পূর্ববাংলার সংখ্যাগরিষ্ঠ মুসলিম সমাজ বহুদিন ধরে এর বিভক্তি কামনা করে আসছিল। লর্ড কার্জনের নিকট নবাব স্যার সলিমুলস্নাহ ভারতের মুসলিম নেতাদের নিয়ে এর বিভক্তি দাবি করেন। তদানীনত্মন রাজনৈতিক প্রেৰাপটে সুচতুর ইংরেজ সরকার এ দাবি বাসত্মবায়নে মনোযোগ দেয়। ইংরেজ সরকার কয়েকটি কারণের ওপর ভিত্তি করে ১৯০৫ সালের ১৬ অক্টোবর ঢাকা, রাজশাহী এবং চট্টগ্রামের সাথে আসামকে যুক্ত করে 'পূর্ববঙ্গ ও আসাম' নামে একটি নতুন প্রদেশ গঠন করে ঢাকাকে এর রাজধানী ঘোষণা করে। এটাই বঙ্গভঙ্গ রদ এর কারন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্রিটিশ আমলে পূর্ববঙ্গ (বর্তমান বাংলাদেশ),ভারতের অাসাম,পশ্চিমবঙ্গ,বিহার ও উড়িষ্যা নিয়ে "বাংলা" নামে একটি বড় প্রদেশ ছিল। এই প্রদেশের রাজধানী ছিল কলকাতায়। এত বড় বাংলা প্রদেশ শাসন করা অনেক কঠিন কাজ ছিল। তাই ব্রিটিশ সরকার বাংলাকে দুই ভাগ করার সিদ্ধান্ত নেয়। তারা ১৯০৫ সালে বাংলাকে ভেঙ্গে পূর্ববঙ্গ ও আসাম নিয়ে নতুন একটি প্রদেশ গঠন করে যার রাজধানী ছিল ঢাকা। ফলে বাংলা দুইভাগ হয়ে যায়। বাংলা দুই ভাগ হয়ে যাওয়ার এই ঘটনাকে বঙ্গভঙ্গ বলা হয়। "বঙ্গ" শব্দের অর্থ বাংলা, আর "ভঙ্গ" শব্দের অর্থ ভেঙ্গে ফেলা,টুকরো টুকরো করা,ভাগ করা ইত্যাদি। যেহেতু বাংলাকে ভেঙ্গে দুই ভাগ করা হয়েছিল তাই এই ঘটনার নামকরণ বঙ্গভঙ্গ করা হয়েছিল। কিন্তু কলকাতার বুদ্ধিজীবী,সাহিত্যিক,সাংবাদিক,শিক্ষিত,ব্যবসায়ী ও ধনী লোকেরা বঙ্গভঙ্গের বিরোধিতা করেছিল। তারা বাংলাকে এক করার জন্য ব্রিটিশ সরবকারের বিরুদ্ধে কঠোর অান্দোলন করেছিল। অবশেষ ব্রিটিশ সরকার ১৯১১ সালে কলকাতা কেন্দ্রিক লোকদের অান্দোলনের কারণে বঙ্গভঙ্গ বাতিল করে দেয়। "রদ" শব্দের অর্থ বাদ দেওয়া,বাতিল করা। বঙ্গভঙ্গ বাতিল করার এই ঘোষণাকে বঙ্গভঙ্গ রদ বলা হয়। বঙ্গভঙ্গের কারণে পূর্ববঙ্গ ও আসামের লোকেরা লাভবান হয়েছিল। কিন্তু বঙ্গভঙ্গ রদের কারণে কলকাতার লোকেরা লাভবান হয়েছিল। আর একটি কথা, ব্রিটিশ সরকার কিন্তু নিজেরা ইচ্ছে করে বঙ্গভঙ্গ রদ বা বাতিল করেনি, তারা কলকাতার লোকদের অান্দোলনের কারণে বঙ্গভঙ্গ রদ করেছিল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ