Call

★★দুই বা এক তালাকের বিধানঃ- 

→দুই তালাক বা এক তালাক দেয়ার পর স্বামীর অধিকার থাকে, স্ত্রীকে ইদ্দত তথা তিন হায়েজ(মাসিক) অতিক্রান্ত হওয়ার আগে রাজআত করা তথা স্ত্রীকে স্ত্রী হিসেবে ফিরিয়ে আনা। এতে কোন কিছুর প্রয়োজন নেই। 

→কিন্তু যদি তিন হায়েজ অতিক্রান্ত হওয়ার আগে স্ত্রীকে ফিরিয়ে না আনা হয়, তাহলে স্ত্রীকে পুনরায় ফিরিয়ে আনতে নতুন করে মোহর ধার্য করে বিবাহ করা আবশ্যক। নতুবা স্বামী স্ত্রী হিসেবে উভয়ের বসবাস করা জায়েজ নয়।


★★করণীয় ঃ

এ হিসেবে স্বামী যদি চায়, স্ত্রীর ইদ্দত তথা ৩ হায়েয অতিক্রান্ত হওয়ার আগে, স্ত্রীকে ফিরিয়ে আনতে, তাহলে সে পারবে কোনো কিছুর প্রয়োজন নেই।

আর,  ইদ্দত শেষ হওয়ার পর যদি স্বামী স্ত্রীকে ফিরিয়ে আনতে চায়, তাহলে তাকে নতুন করে মোহর দিয়ে বিবাহ করে আনতে হবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

তালাক প্রসংগে মহান আল্লাহ বলেন,

﴿يَا أَيُّهَا النَّبِيُّ إِذَا طَلَّقْتُمُ النِّسَاءَ فَطَلِّقُوهُنَّ لِعِدَّتِهِنَّ وَأَحْصُوا الْعِدَّةَ وَاتَّقُوا اللهَ رَبَّكُمْ لا تُخْرِجُوهُنَّ مِنْ بُيُوتِهِنَّ وَلا يَخْرُجْنَ إِلاَّ أَنْ يَأْتِينَ بِفَاحِشَةٍ مُبَيِّنَةٍ وَتِلْكَ حُدُودُ اللهِ وَمَنْ يَتَعَدَّ حُدُودَ اللهِ فَقَدْ ظَلَمَ نَفْسَهُ لا تَدْرِي لَعَلَّ اللهَ يُحْدِثُ بَعْدَ ذَلِكَ أَمْراً﴾

‘‘হে নবী! তোমরা যখন তোমাদের স্ত্রীদেরকে তালাক দিতে ইচ্ছা কর তখন ইদ্দতের প্রতি লক্ষ্য রেখে তালাক দিও, ইদ্দতের হিসাব রেখো এবং তোমাদের প্রতিপালককে ভয় করো। তোমরা ওদেরকে সবগৃহ হতে বের করো না এবং ওরাও যেন সে ঘর হতে বের না হয়; যদি না ওরা লিপ্ত হয় স্পষ্ট অশ্লীলতায়। হল আল্লাহর বিধান, যে আল্লাহর বিধান লঙ্ঘন করে, সে নিজেরই উপর অত্যাচার করে। তুমি জান না, হয়তো আল্লাহ এরপর কোন উপায় বের করে দেবেন।

দু্ই তালাকের বিষয়টি ভালোভাবে জানা অতি প্রয়োজন তাই বিস্তারিত জানতে নিচের লিংকটিতে ব্রাউজ করে ভালো করে মনোযোগ সহকারে পড়ুন।

https://www.hadithbd.com/showqa.php?b=28&s=312&pageNum_RsQA=3

 

ধন্যবাদ


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দুই তালাক যদি রজয়ী হয় তাহলে বিষয়টি সহজ। তখন শুধু রুজু তথা স্ত্রী হিসেবে আবার গ্রহণ করে নিলেই হবে। নতুন বিবাহের প্রয়োজন নেই। তবে যদি দুই তালাক বায়েন হয় তাহলে নতুন করে রীতিমত বিবাহ করে নিতে হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ