১৮-২০ বছরের মেয়েদের হাত ও পায়ের কালো ভাব দূর করার উপায় কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কিছু নিয়ম দিলাম ট্রাই করে দেখতে পারেন টমেটো মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিবেন। এরপর অর্ধেক টমেটোর উপর চিনি দিয়ে হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় ঘষবেন। টমেটোর রস সানবার্ন দূর করতে অত্যন্ত কার্যকর এবং চিনি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে থাকে । একটি পাত্রে পরিমাণমতো টক দই নিবেন। এর সঙ্গে ১ চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিবেন। প্রতিদিন এই পেস্টটি হাতে ও পায়ের পোড়া জায়গায় লাগিয়ে ২০ মিনিট রাখবেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন। এছাড়া, হাত-পা খোলা রাখলে এসপিএফ ৩০ (সান প্রোটেক্টর ইফেক্ট) সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এক/দুই চামচ দুধ এর সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। পেস্টটি কালো দাগের আক্রান্ত জায়গায় ম্যাসেজ করুন ৪/৫ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শুকাতে দিন ভালোমতো। প্রতিদিন ১ বার এই পদ্ধতি পালন করুন, দাগ ধীরে ধীরে হলকা হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
JAShakil

Call

1.অর্ধেক শসা গ্রেট বা কুচি কুচি করে কেটে একটি বাটিতে নিবেন। এর মধ্যে ২ চা চামচ তরল দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস মেশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর মিশনটি হাতে ও পায়ে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করবেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে ২ বার ব্যবহার করবেন। . 2.একটি পাত্রে ২ চামচ অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ চিনি মিশিয়ে নিয়ে হাত-পায়ের রোদে পোড়া জায়গায় ৫-৬ মিনিট হালকাভাবে ঘষে ১০ মিনিট রাখবেন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করবেন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া ভাব কেটে যাবে। . 3.একটি আলু গ্রেট করে বা বেটে নিবেন। গ্রেট করা আলুর থেকে চিপে রস আলাদা করে নিবেন। এই রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করবেন। হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট রাখবেন। এরপর ১৫ মিনিট পর ধুয়ে ফেলবেন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া দাগ দ্রুত দূর হবে। . 4.কাঁচা হলুদ বেঁটে নিবেন ১ চামচ পরিমাণ।কাঁচা হলুদ বাটার সঙ্গে লেবুর রস ও এক চামচ তরল দুধ একটি বাটিতে মসৃণ ভাবে মেশান। এই মিশ্রণটি হাত-পায়ের রোদে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। . 5.অ্যালোভেরা কেটে এর ভেতর থেকে জেল আলাদা করে একটি বাটিতে নিবেন। মধু ও লেবুর রস এই জেলের সঙ্গে মিশিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করবেন। হাতে ও পায়ের রোদে পোড়া জায়গায় মিশ্রণটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। অ্যালোভেরা কেটে এর ভেতর থেকে জেল আলাদা করেও হাত-পায়ে লাগাতে পারেন। নিয়মিত ব্যবহারে আশানুরূপ ফল পাবেন। . 6.টমেটো মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিবেন। এরপর অর্ধেক টমেটোর উপর চিনি দিয়ে হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় ঘষবেন। টমেটোর রস সানবার্ন দূর করতে অত্যন্ত কার্যকর এবং চিনি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে থাকে । . 7.একটি পাত্রে পরিমাণমতো টক দই নিবেন। এর সঙ্গে ১ চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিবেন। প্রতিদিন এই পেস্টটি হাতে ও পায়ের পোড়া জায়গায় লাগিয়ে ২০ মিনিট রাখবেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন। . এছাড়া, হাত-পা খোলা রাখলে এসপিএফ ৩০ (সান প্রোটেক্টর ইফেক্ট) সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ