বিস্তারিত ভাবে বলুন ।।।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মুগ্ধ হওয়া : এই বিষয়টি চোখের সাথে সম্পর্কিত। মানুষ তখনই মুগ্ধ হয় যখন সে মনোমুগ্ধকর কিছু দেখে। ধরুন আপনি কোথাও ভ্রমণে গিয়েছেন, তখন সেখানকার অদ্ভুত সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখলেন, সেটা দেখে আপনি নিজের অজান্তেই মনে মনে কিংবা অস্ফুট স্বরে বলে ফেললেন , ওয়াও!!!! এটাই মুগ্ধতা। আপনি মুগ্ধ হতে পারেন-

কারো রূপ দেখে।

কারো গুণ দেখে।

কারো মেধার প্রকাশ দেখে।

কিংবা কারো সাফল্য দেখে।

অনেক সময় শুনেও আপনি মুগ্ধ হতে পারেন কিন্তু যে বিষয়টি শুনেছেন তার ফলাফল বর্তমান থাকে। যেমন, আপনি মহানবী হযরত মুহাম্মদ (স:) এর জীবনী শুনে মুগ্ধ হলেন। কেননা তাঁর প্রচারিত ধর্মের সৌন্দর্য আপনার সামনে দৃশ্যমান।

আবার ফলাফল দৃশ্যমান না ও থাকতে পারে, যেমন অনেক বড় বড় রাজা রাজড়াদের সুশাসনের কথা শুনে মুগ্ধ হতে পারেন, যদিও সেই সুশাসন এখন দৃশ্যমান নেই। তবে এই শুনে মুগ্ধ হওয়াও একরকম দেখে মুগ্ধ হওয়াই। কেননা, আমরা যখন এ ধরণের কিছু শুনি তখন আমাদের অবচেতন মন একটি চিত্রকল্প তৈরি করে, যা আমাদের মস্তিস্কের দৃষ্টিসেল গুলো গ্রহণ করে, তখনই আমরা মুগ্ধ হই।


শান্তি : এই বিষয়টি সম্পূর্ণই অন্তরের সাথে সংশ্লিষ্ট। যখন আপনি নিরাপদ ও চিন্তামুক্ত থাকবেন, তখন আপনার হৃদয় শান্ত থাকবে এবং অস্থিরতা মুক্ত থাকবে। এটাই মূলত শান্তি।

যেমন ধরা যাক, আপনি এমন কোন এলাকায় বসবাস করছেন যেখানে কোন রকম চোর ডাকাতের উপদ্রপ নেই, কোন ভয়ও নেই এবং আপনার ইনকাম এরও কোন অতিরিক্ত টেনশন নেই। এমন মূহুর্তে আপনি নিশ্চিন্তে ঘুমাতে পারছেন এটাই শান্তি।

আবার ধরুন আপনি এমন কোন আদর্শ অনুসরণ করছেন যার মধ্যে আপনার সমস্ত সমস্যার সমাধান পেয়ে যাচ্ছেন, আত্মিক ও শারীরিক সকল রকম বিষয়েই আপনি নিশ্চিন্ত থাকতে পারছেন এবং আপনার যা আছে তাতেই আপনি সন্তুষ্ট হতে পারছেন। এমতাবস্থায় আপনি যখন সকল শত্রুমুক্ত ও ভয়হীন জীবন যাপন করবেন তখন আপনি হৃদয়ে যে এক ধরণের গভীর সুখানুভূতি অনুভব করবেন সেটাই শান্তি।


ছকে পার্থক্যটি দিলাম।


মুগ্ধ হওয়া দেখার সাথে সম্পর্কিত
শান্তি অন্তরের সাথে সম্পর্কিত।
যে কোন অবস্থায়ই কোন বিষয়ের উপর মুগ্ধ হওয়া যায়
কেবল মাত্র অপরাধমুক্ত আদর্শ ও নিশ্চিন্ত জীবন যাপন করতে পারলেই শান্তি পাওয়া যায়।
অর্থ দিয়ে কখনো কখনো মুগ্ধতার বস্তু তৈরি করা বা ক্রয় করে নেয়া যায়
 কেবল অর্থবিত্ত দ্বারা শান্তি আনা যায় না।



আশা করি উত্তরটি ভাল লাগবে। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ