Call

শিরক এর সঙ্গা : আল্লাহর সাথে অন্য কোনো অংশিদার কে স্থাপন করাই শিরক॥॥ শিরকের তেমন কোনো প্রকার ভেদ নেই।তবে শিরক 2 প্রকার ।একটি অন্তরের ও অন্যটি প্রকাশ্যের।2টি শিরকই সমান পাপ এর।ছোট শিরক - বড় শিরক _ এগুলো ভুল কথা। কুরআন এ বলা আছে-- -- "নিশ্চই শিরক চরম জুলুম।"(লুকমান-আয়াত:13) "নিশ্চয়ই আল্লা শিরকের অপরাধ ক্ষমা করেন না।"(নিসা-আয়াত:116)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

রব ও ইলাহ হিসাবে আল্লাহর সহিত আর কাউকে শরীক সাব্যস্ত করার নামই শিরক।

শিরক দুই প্রকার :

১. শিরকে আকরার (বড় শিরক) যা বান্দাকে মিল্লাতের গন্ডী থেকে বের করে দেয়। এ ধরণের শিরকে লিপ্ত ব্যক্তি যদি শিরকের উপরই মৃত্যুবরণ করে, এবং তা থেকে তওবা না করে থাকে, তাহলে সে চিরস্থায়ী ভাবে দোজখে অবস্থান করবে। শিরকে আকবর হলো গায়রুল্লাহ তথা আল্লাহ ছাড়া যে কোন ব্যক্তি, প্রাণী বা বস্তুর উদ্দেশ্যে কোন ইবাদত আদায় করা।

২. শিরকে আসগার (ছোট শিরক) যা বান্দাকে মুসলিম মিল্লাতের গন্ডী থেকে বের করে দেয়না, তবে তার একত্ববাদের আক্বীদায় ত্রুটি ও কমতির সৃষ্টি করে। এটি শিরকে আকবারে লিপ্ত হওয়ার অসীলা ও কারণ।
মুসনাদে আহমাদের ২৭৭৪২ নম্বর হাদীসে এসেছে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি তোমাদের উপর ছোট শিরকের ব্যাপারে সবচেয়ে বেশি আশঙ্কাবোধ করছি। সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, ছোট শিরক কি ? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, রিয়া তথা লোক দেখানো ইবাদাত পালন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ