উচ্চ রক্তচাপের লক্ষণ: অনেকের শুরুতে রক্তচাপে কোনো উপসর্গ থাকে না। রুটিন চেকআপে বা অন্য কোনো কারণে চিকিৎসকের শরণাপন্ন হলে উচ্চ রক্তচাপ ধরা পড়ে। তবে কারো কারো ক্ষেত্রে কিছু কিছু উপসর্গ দেখা দিতে পারে যেমন মাথাব্যথা, মাথার পেছন দিকে ব্যথা হতে পারে, সকালবেলা এবং হাঁটার সময় ব্যথার তীব্রতা বাড়ে। কারও কারও ক্ষেত্রে মাথা গরম অনুভূত হতে পারে। - ঘুমের ব্যাঘাত হওয়া। - বুকে চাপ অনুভব হওয়া। - বুক ধড়ফড় করা। - চোখের দৃষ্টিতে অসুবিধা বা ঝাপসা লাগা। - সব সময় খিটখিটে মেজাজ থাকা। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে করণীয়: • জীবনযাত্রার পরিবর্তন এনে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানো সম্ভব। • অতিরিক্ত ওজন কমাতে হবে • কম চর্বি ও কম কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ করতে হবে। • খাবারে অতিরিক্ত লবণ পরিহার করতে হবে। • সকাল-সন্ধ্যা হাঁটাচলা, সম্ভব হলে দৌড়ানো, হালকা ব্যায়াম, লিফটে না চড়ে সিঁড়ি ব্যবহার ইত্যাদি। • ধূমপান বাদ দিতে হবে। • যাদের ডায়াবেটিস আছে, তা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। • মানসিক ও শারীরিক চাপ সামলাতে হবে। কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন এ রোগ নিয়ন্ত্রণের জন্য দুশ্চিন্তাহীন জীবনযাপন করতে হবে। ওজন কমাতে হবে, ছোট মাছ, শাকসবজি ও ফলমূল বেশি খেতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে এবং ডায়াবেটিস থাকলে নিয়ন্ত্রণে রাখতে হবে। উচ্চ রক্তচাপ দেখা দেওয়ার সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। কোনোক্রমেই চিকিৎসকের নির্দেশ ছাড়া ওষুধ সেবন বন্ধ করা যাবে না। অনেকেই আবার উচ্চ রক্তচাপে আক্রান্ত জানার পরও ওষুধ খেতে অনীহা প্রকাশ করেন। কিন্তু এটি ঠিক নয়। উচ্চ রক্তচাপকে অবহেলা করলে হৃদরোগ, স্ট্রোক, কিডনি সম্যসা দেখা দিতে পারে। তাই শুরু থেকে এই ব্যপারে সাবধান থাকতে হবে। এ ছাড়া বাড়িতে নিয়মিত রক্তচাপ মাপতে হবে। প্রয়োজনীয় ওষুধ সেবন করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ধন্যবাদ আপনাকে এতো গুরুত্বপূর্ন একটি প্রশ্ন করার জন্য। একেক করে আপনার প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করছি। উচ্চচাপ এর লক্ষণ : ১.মাথা ঝিমঝিম ভাব ২. বমি বমি ভাব ৩.ঝিঝি লাগা, ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমে আসে ৪. ঘুম কম হওয়া; ৫. শ্বাসকষ্ট এবং . নাক দিয়ে রক্ত পড়া। # উচ্চ রক্তচাপের ক্ষতিকর দিকঃ ১. স্ট্রোক (মস্তিষ্কের রক্তক্ষরণ), ২. হার্ট অ্যাটাক, ৩. হার্ট ফেইলর, ৪. কিডনির ফেইলর হওয়ার আশঙ্কা থাকে, ৫. চোখের রক্তনালির ক্রমাগত চাপ বাড়ে ও তা স্ফীত হয়ে যায়, ৬. রক্তনালির বাইরে দেয়ালে ক্ষত সৃষ্টি ও শক্ত হওয়া, ৭. রক্তনালির ভেতরের দেয়ালে চর্বি ও অন্যান্য পদার্থ জমে রক্তপ্রবাহ বাধাগ্রস্ত হওয়া এবং ৮. যৌনকাজে অক্ষমতা এর প্রতিকার: 1.হাটাহাটি করুন 2.বেশী বেশী আলু খান 3.কালো চকলেট খান 4.শশা জাতীয় খাবার খান 5.মদ্য পান করবেন না 6.কফি পান করবেন না 7.দৈনিক ৩ কাপের বেশী চা পান করা যাবেনা। কাজের চাপ কমালে 8.আপনার রক্ত চাপও কমবে। 9.গান শুনতে শুনতে বিশ্রাম করুন 10ঘুমের মাঝে নাক ডাকা বন্ধ করুন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

রক্ত চলাচলের সময় রক্তনালি গাত্রে যে চাপ সৃষ্টি হয় তাকে রক্তচাপ বলে।আর স্বাভাবিকের চেয়ে বেশি রক্তচাপকে উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপের লক্ষণ: মাথা ব্যাথা, বিশেষ করে মাথার পেছন দিক ব্যথা করা প্রথমিক লক্ষণ, মাথা ঘোরা, ঘাড় ব্যাথা করা, বুক ধড়ফড় করা, দুর্বল বোধ করা,অল্প পরিশ্রমে হাপিয়ে ওঠা, অনেক সময় নাক দিয়ে রক্ত পড়া, ঘুম হয় না।এগুলোই উচ্চ রক্তচাপের লক্ষণ। প্রতিকার:টাটকা ফল ও শাক সবজী খাওয়া, প্রতিদিন ব্যায়াম করা,চর্বি জাতীয় খাদ্য পরিহার করা,কাচা লবণ না খাওয়া, ধুমপান ত্যাগ করা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ