শেয়ার করুন বন্ধুর সাথে
shohanrand1

Call

র্তমানে মার্কেটিং ট্রেন্ড বদলে গেছে, বদলে গেছে অনেক কৌশল। আসুন জেনে নিই এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে |
খুব সহজ ভাষায়, এফিলিয়েট মার্কেটিং অনলাইন মার্কেটপ্লেসের কোনো প্রোডাক্ট আপনি প্রোমোট করবেন, বিক্রি হলে আপনি একটি নির্দিষ্ট পরিমান কমিশন পাবেন।
ধরা যাক, আজকেরডিল.কম-এর কথা। এটা আমাদের সবার পরিচিত বিডিজবস.কম-এর একটি সহযোগী প্রতিষ্ঠান। এখান থেকে আপনি আপনার পছন্দ মত প্রোডাক্ট কিনতে পারবেন। আমি নিজেও গত বছর এখান থেকে একটি ২৪ ইঞ্চি সনি ব্রাভিয়া টিভি কিনেছি (যেটা আমার বেডরুমের দেয়ালে ইনস্টল করা আছে)। কিন্তু কেনার সময় টিভি-টি আমার বাসায় দিয়ে গেল এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সুপারমার্কেটের চৌধূরী ইলেকট্রনিক্স-এর একজন টেকনিশিয়ান। এর মানে কি?
এর মানে, আজকেরডিল.কম একটি প্লাটফর্ম, যার মাধ্যমে চৌধূরী ইলেকট্রনিক্স তার ইলেকট্রনিক পন্য বিক্রি করে। তাহলে টিভি (বা অন্য যেকোনো কিছু) হলো প্রোডাক্ট, চৌধূরী ইলেক্ট্রনিক্স হলো ভেন্ডর, আর আজকেরডিল.কম হলো মার্কেটিং বা সেলস্ প্লাটফর্ম। এখানে আজকেরডিল.কম ভেন্ডরের কাছ থেকে প্রতিটি প্রোডাক্ট বিক্রির জন্য একটি নির্দিষ্ট কমিশন লাভ করে। ধরা যাক, আমি টিভিটির দাম দিয়েছি ৩০০০০ টাকা, আজকের ডিল এখান থেকে ১০০০ টাকা নিয়েছে। বাকি ২৯০০০ টাকা ভেন্ডরের, এই ক্ষেত্রে চৌধূরী ইলেক্ট্রনিক্স-এর।
এখন, চৌধূরী ইলেকট্রনিক্স আজকেরডিল.কম-কে এই এক হাজার টাকা কেন দিল? কারন, এই প্রোডাক্টটার মার্কেটিং আজকেরডিল.কম করে দিয়েছে। আমি বাসায় বসে ফেসবুকিং করার সময় আজকেরডিল.কম-এর একটি পোস্ট দেখতে পাই, যেটাতে একটি লোভনীয় অফার ছিল, ১০ হাজার টাকা ডিসকাউন্টে ব্রাভিয়া টিভি কিনতে পারার, আমি সেই পোস্ট পড়ে সিদ্ধান্ত গ্রহন করি টিভি-টি কিনব, তারপর আজকেরডিল.কম-এ ফোন করে যোগাযোগ করে অর্ডার দেই।
এখন, এই যে মার্কেটিং-টি হলো, এটি করলো আজকেরডিল.কম-এর নিজস্ব মার্কেটিং টিম। এটি ডাইরেক্ট মার্কেটিং। কিন্তু যদি এমন হতো, আজকেরডিল.কম আপনাকে, আমাকে বা রহিম অথবা করিম কে মার্কেটিং-এর দায়িত্ব দিত একটা কমিশনের বিনিময়ে, তবে সেটাই হতো এফিলিয়েট মার্কেটিং।
ব্যাপারটি তাহলে কি রকম হতো? আপনি আপনার ওয়েবসাইট, ফেসবুক পেজ কিংবা ইমেইলের মাধ্যমে আমাকে বলতেন যে, আজকেরডিল.কম-এ খুব ভালো টিভি পাওয়া যাচ্ছে। আমি আপনার রেফারেন্স-এ আজকেরডিল.কম-এ যোগাযোগ করে ৩০০০০ (তিরিশ হাজার) টাকা দিয়ে টিভি-টি কিনলাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ