নারীদের মধ্যে একজন বিকল্প প্রেমিক হাতে রাখার প্রবণতাটির পেছনে একটি ভয় থাকে। আর তা হলো বর্তমান প্রেমে অসফলতার ভয়। গবেষকদের জরিপটি চালানো হয়েছিলো ২০০০ জন নারীর উপরে। তাদের মধ্যে ৪৩% নারীই জানিয়েছেন যে প্রেমের সম্পর্ক শুরু করার সময়ে তারা একজন বিকল্প প্রেমিকের সাথে যোগাযোগ রেখেছিলেন। আর তার পেছনে কারণ ছিলো, যেই প্রেমের সম্পর্কটি তারা শুরু করতে যাচ্ছিলেন সেটার প্রতি অনাস্থা। গবেষণায় এই বিকল্প প্রেমিকের নাম দেয়া হয়েছে plan-B।

মজার ব্যাপার হলো বিকল্প প্রেমের এই সব পদপ্রার্থীরা অধিকাংশই ছিলেন ঐ সকল নারীদের পুরোনো বন্ধু, বর্তমান প্রেমিকের বন্ধু, পুরোনো প্রেমিক, কলিগ অথবা ‘ডাকা’ ভাই। কোনো না কোনো সময়ে এই সকল পুরুষ তাদের ভালোবাসার কথাটি জানিয়েছিলেন এই নারীদের কাছে।

প্রতি ৫ জনের মাঝে একজন নারী জানিয়েছেন যে ঐসকল বিকল্প প্রেমিক তাদেরকে প্রেমের কথা জানিয়েছিলেন এবং তাদের জন্য পাগল।

সবচাইতে ভয়ানক বিষয় হলো প্রতি ৪ জনের মধ্যে একজন নারী জানিয়েছেন বর্তমান প্রেমিক এবং বিকল্প প্রেমিক দুজনের প্রতিই তাদের ভালোবাসার অনুভূতি সমান।

image

১৫ শতাংশ নারী জানিয়েছেন যে তাদের বর্তমান প্রেমিকের প্রতিই ভালোবাসা অনেক বেশি ও মজবুত।

প্রতি তিনজনের মধ্যে একজন জানিয়েছেন যে প্রেমের সম্পর্কের ক্ষেত্রে যেকোনো কিছুই হতে পারে এবং সেজন্য তারা প্রস্তুত।

এমন গবেষণার ফলাফল জেনে পুরুষরা হয়তো একটু বেশিই চিন্তায় পড়ে যেতে পারেন নিজের সম্পর্কটা নিয়ে। মজার ব্যাপার হলো গবেষকরা জানিয়েছেন যে, যেসব নারীদের বিকল্প প্রেমিক আছে তাদের বেশিরভাগই মনে করেন তাদের স্বামী/প্রেমিকের আছে বিকল্প একজন প্রেমিকা। এসব নারীদের মধ্যে সন্দেহ প্রবণতাও বেশি বলে জানিয়েছেন গবেষকরা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ