শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ত্বকের ব্রন সমস্যার সাথে আমরা সবাই পরিচিত। ঘরে বসে, ডাক্তারের কাছে গিয়ে, পার্লারে গিয়ে কত কী করে থাকি আমরা ব্রণ সারাবার জন্য। অনেকেই উপাকারিতা পেয়ে থাকেন, আবার অনেকের সময় লেগে যায় এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে। কিন্তু ধরুন, আপনি কোথাও বেড়াতে যাবেন কিংবা দুদিন পরে কোন বড় অনুষ্ঠান আছে আর ঠিক এই সময় আপনার মুখে দেখা দিল ব্রণ। তখন মন খারাপ হয়ে যাওয়াটাই স্বাভাবিক। তাই না? কিন্তু চিন্তার কোন কারণ নেই, কিছু উপায় আছে যা আপনার ত্বকের ব্রন খুব দ্রুত সারিয়ে তুলবে। চলুন, জেনে রাখি উপায় গুলো।

বরফ

ত্বকের ব্রণ সাড়িয়ে তোলার দ্রুততম উপায় হল বরফ। ত্বকের ব্রণ আক্রান্ত অংশে এক টুকরো বরফ নিয়ে ঘষুন কারণ বরফ ত্বকের আক্রান্ত অংশে রক্তপ্রবাহ বৃদ্ধি করতে সহায়তা করে। বরফ ত্বকের লোমকূপ ঠাণ্ডা করে ও ময়লা পরিষ্কার করে।

যা করবেন
১। এক টুকরো বরফ নিন তারপর ত্বকে ব্রণে আক্রান্ত জায়গায় ম্যাসেজ করুন। কিছুক্ষণ ব্রণের ওপর বরফ চেপে রাখুন। এইভাবে দিনে বেশ কয়েকবার বরফ ম্যাসেজ করলে দেখবেন ব্রণের এর ফোলা ভাব অনেক কমে যাবে।

লেবু

লেবুতে আছে প্রচুর পরিমানে ভিটামিন-সি যা খুব দ্রুত ব্রণ সমস্যা সারিয়ে তুলতে সাহায্য করে থাকে। কিন্তু লেবু ত্বকে ব্যবহার করার আগে দেখে নিন লেবুটি যেন আগের পুরনো না হয়।

যা করবেন
১। এক টুকরো পরিষ্কার তুলো নিয়ে তাতে লেবুর রস লাগিয়ে ত্বকের ব্রণ আক্রান্ত অংশে ম্যাসেজ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই কাজটি করতে পারেন।

২। আপনি চাইলে লেবুর রস এর সাথে সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে পারেন। তারপর এই পেস্টটি ত্বকে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠার পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। তবে আপনার ত্বক যদি খুব সেনসেটিভ হয়ে থাকে সেই ক্ষেত্রে এই পেস্ট ব্যবহার না করাই ভাল।

ষ্টীম

ষ্টীম হল ত্বকে গরম ভাপ নেয়া। আর এই কাজটির মাধ্যমেও খুব দ্রুত ব্রন সমস্যা দূর করা যায়। ষ্টীম আমাদের ত্বকের বন্ধ লোমকূপ খুলে দেয় এবং ত্বককে সঠিক ভাবে শ্বাস নিতে সাহায্য করে। ষ্টীম আমাদের ত্বকের ব্যাকটেরিয়া, আটকে থাকা ময়লা দূর করে থাকে।

যা করবেন
১। একটি বড় পাত্রে পানি ফুটিয়ে নিন তারপর আপনার মুখ গরম পানির পাত্রের কাছে নিয়ে ত্বকে কিছুক্ষণ গরম ভাপ লাগিয়ে নিন।

২। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন ও ত্বক শুকিয়ে নিন।

৩। ত্বক শুকিয়ে গেলে ভাল মানের মশ্চারাইজার লাগিয়ে নিন।

তথ্যঃ healthdigezt.com

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ