শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেক শারীরিক সমস্যার কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। বিশেষ করে যদি নাকের মিউকাস অতিরিক্ত শুকিয়ে যায় বা নাকে কোনো ধরণের ব্যথা ও আঘাত পাওয়া যায় তাহলে নাক দিয়ে রক্ত পড়ে। এছাড়াও কিছু ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও নাক দিয়ে রক্ত পড়তে পারে। যে কোনো সময়ে এই সমস্যা দেখা দিতে পারে তখন তাৎক্ষণিকভাবে এই সমস্যার সমাধান অনেক জরুরী হয়ে দাঁড়ায়। তা না হলে অনেক রক্ত বেড়িয়ে যেতে পারে। আজকে চলুন জেনে নিই নাক দিয়ে রক্ত পড়লে তাৎক্ষণিকভাবে রক্ত বন্ধের জন্য কী কী করা উচিত।

১) প্রথমেই মাথা সোজা রেখে বসে নিন। এরপর মুখটি একটু সামনের দিকে বাড়িয়ে দিন এবং নাকের নরম অংশ অর্থাৎ সামনের দিকের অংশ চেপে ধরুন ভালো করে। নাকের সামনের অংশ ধরে চাপ দিন আপনার মুখের দিকে। এভাবে বসে থাকুন প্রায় ১০ মিনিট।

২) যদি হাতে চাপ দিয়ে ধরে রাখতে সমস্যা হয় তাহলে কাপড় শুকাতে দেয়ার সময় যে ক্লিপ ব্যবহার করেন তার মাধ্যমে নাক চেপে রাখুন।

৩) এরপরও নাকের রক্ত পড়া বন্ধ না হলে একটুখানি টিস্যু বা গজ নিন। টিস্যু বা গজের টুকরোটি মুখের ভেতরের উপরের অংশে নাকের ঠিক নিচে জিহ্বার সাহায্যে চাপ দিয়ে ধরে রাখুন। প্রায় ৫-১০ মিনিট এভাবে ধরে রাখুন।

৪) নাকের সামনের অংশে অর্থাৎ নাকের ফুটোর দিকে একটি আইসব্যাগ ধরে রাখুন। ঠাণ্ডা রক্তের শিরা সংকুচিত করে ফেলবে, এতে করে রক্ত পড়া বন্ধ হবে।

৫) এরপরও নাক থেকে রক্ত পড়া বন্ধ না হলে ডাক্তারের শরণাপন্ন হোন এবং নাকের জন্য স্প্রে ব্যবহার করুন।

নাক থেকে রক্ত পড়া প্রতিরোধে মনে রাখুনঃ

- নাক দিয়ে রক্ত পড়া প্রতিরোধ করতে দিনে ৮ গ্লাস পানি পান করুন। এতে মিউকাস মেমব্রেন্স ময়েস্ট থাকবে।

- এসি এড়িয়ে চলুন। এয়ার কন্ডিশন বাতাস অনেক বেশি শুষ্ক করে তোলে যার কারণে নাক থেকে রক্ত পড়া বেড়ে যায়।

- অ্যাসপিরিন এবং অ্যাসপিরিন জাতীয় ঔষধ সেবনে সতর্ক থাকুন।

সূত্রঃ হেলথডাইজেস্ট

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ