Jobedali

Call

জন্ম নিয়ন্ত্রণ পিল খেতে অনেক নারীই ভুলে যান। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে মনে করে খেতে পারেন না অনেকেই। ফলে তারা গর্ভ সঞ্চারের ঝুঁকিতে পড়েন। এক্ষেত্রে যা করা উচিত তা নিচে আলোচনা করা হল।

আপনি যদি এমন ধরনের কোনো সমস্যায় পড়ে থাকেন ধরুন যে একরাতে আপনার জন্মনিয়ন্ত্রণ পিলটি খেতে মনে নেই সেক্ষেত্রে পরের দিন দুটি পিল একসাথে খেয়ে ফেলুন। আবার যদি এমন হয় যে পরপর দুদিন পিল খেতে ভুলে গেলেন সেক্ষেত্রেও একই দিনে দুটি করে পরপর দুদিন জন্ম নিয়ন্ত্রণ পিল খেয়ে ফেলুন। তবে পিল খেতে ভুলে যাওয়ার ঘটনাটি যদি দুদিনের বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং তার পরামর্শক্রমে ব্যবস্থা গ্রহণ করুন।

এমতাবস্থায় আপনার বিশেষজ্ঞ চিকিৎসক যা যা করতে বলতে পারেন তা হল, যতটি পিল গ্রহণ বাদ গিয়েছে প্রতিদিন দুটি করে সেই সংখ্যাটি পূরণ করে নিন অথবা নতুন করে জন্ম নিয়ন্ত্রণ পিলের পাতা শুরু করুন। স্বাভাবিকভাবেই দেখা যায় যে হঠাৎ জন্ম নিয়ন্ত্রণ পিলের একটি গ্রহণে বাদ পড়ে যাওয়া মানে হল গর্ভে সন্তান ধারণের সম্ভাবনা বেড়ে যাওয়া। তবে যদি তা শেষ ৭ দিনের একটি পিল হয়ে থাকে সেক্ষেত্রে এই ঝুঁকিটি আর থাকে না কারণ শেষের দিকের এই পিলগুলো নিষ্ক্রিয় উপাদানের সমন্বয়ে তৈরি বলে এগুলো খুব একটা কার্যকরী না। এক্ষেত্রে যে সব ধরনের পিলের পাতাতেই এই সুবিধাটি পাওয়া যাবে তা নয়। সেজন্য পিল গ্রহণে সবসময়ই সচেতনতা অবলম্বন করুন। নিয়ম করে পিল গ্রহণ করুন, ২ দিনের অধিক পিল গ্রহণ ভুলে গেলে ডাক্তারের শরণাপন্ন হোন এবং নির্দিষ্ট সময়ের পরেও পিরিয়ড না হলে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ