Jobedali

Call

একাধিক কারণে চুলকানি বা জ্বলুনির অনুভূতি হতে পারে যোনিতে এবং যোনিপট্টে। চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি কিছু ঘরোয়া টোটকা রয়েছে যা আরাম দেবে।

যোনিতে চুলকানি বা জ্বলুনি নানা কারণে হতে পারে। বড় কোনও রোগের উপসর্গ যেমন হতে পারে আবার তেমনই সাময়িক কোনও ইনফেকশনেও হয়। এই ধরনের কোনও কিছু ফেলে রাখা উচিত নয়। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ।

তাৎক্ষণিক রিলিফের জন্য রইল ১০টি সহজ ঘরোয়া টোটকা—

১) ফ্রিজ থেকে বরফ নিয়ে একটি পরিষ্কার কাপড়ে বেঁধে যোনিতে আলতো করে চেপে ধরে থাকুন এক দু’মিনিট। ৩০ সেকেন্ড ছাড়া ছাড়া এই কোল্ড কম্প্রেস করুন। সাধারণ চুলকানি হলে সেরে যাবে। বরফ না থাকলে ঠান্ডা জল দিয়ে যোনি ধুয়ে নিন।

২) যে কোনও ব্যাকটেরিয়া বা ফাংগাল ইনফেকশনের শত্রু হল নুন। বাড়িতে বাথটাব থাকলে তাতে ইষদুষ্ণ জল ভরে আধ কাপ নুন ফেলে দিন। এই নুন-জলে ১০ থেকে ১৫ মিনিট বসে থাকুন। দিনে দু’তিনবার করলে অনেকটা কমে যাবে চুলকানি। কিন্তু যোনির আশপাশে বা নিম্নাঙ্গের কোথাও কোনও ক্ষত থাকে তবে এই টোটকা একেবারেই চলবে না। যাঁদের বাথটাব নেই তাঁরা বালতির জলে নুন দিয়ে আস্তে আস্তে ওয়াশ করবেন।

৩) বাড়িতে টক দই থাকলে একটি ইয়ারবাডের মাথায় ভাল করে দই মাখিয়ে আস্তে আস্তে যোনির ভিতরে প্রবেশ করান। পা দু’টি ফাঁক করে এই পজিশনে যতক্ষণ পারেন শুয়ে থাকুন। তার পরে ইয়ারবাডটি বার করে ফেলে দিন। দিনে দু’তিনবার করুন। জ্বলুনি কমে যাবে। ইস্ট ইনফেকশন ও ব্যাড ব্যাকটেরিয়া দূর করে টক দই।

৪) যোনিপট্ট বা ভালভাতে চুলকানি হলে এক চা-চামচ ভিটামিন ই অয়েলে কয়েক ফোঁটা রসুনের রস মিশিয়ে ওই জায়গায় লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তার পরে ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন করলে ভাল ফল পাবেন।

৫) পরিষ্কার জলে ২-তিনটি নিমপাতা ফেলে ফুটিয়ে ঠান্ডা করে নিন। পাতাগুলি তুলে নিয়ে ওই নিমের জল দিয়ে যোনি, ভালভা ভাল করে ধুয়ে নিন। দিনে একবার করলেই যথেষ্ট কিন্তু টানা বেশ কয়েকদিন করবেন। নিমপাতা না পেলে পরিষ্কার জলে কয়েক ফোঁটা নিম অয়েল ফেলে সেই দিয়ে যোনি ধুয়ে নিন।

৬) প্রিজারভেটিভ ছাড়া খাঁটি মধু নিয়ে যেখানে চুলকানি বা জ্বলুনি হচ্ছে সেখানে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তার পরে ইষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। দিনে দু’বার করলে ফল পাবেন তাড়াতাড়ি।

৭) এক গ্লাস জলে দুই চা-চামচ আনফিল্টার্ড অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিয়ে যোনি ও তার সংলগ্ন এলাকা ভাল করে ধুয়ে নিন।

৮) যোনিতে জ্বলুনির মূল কারণ মূত্রনালীতে ইনফেকশন। এর জন্য ওষুধ তো খেতেই হবে, পাশাপাশি কিছু খাবার রয়েছে যা ইনফেকশন তাড়াতে সাহায্য করবে। যেমন ক্র্যানবেরি জুস। প্রতিদিন ২ গ্লাস করে এই জুস খান এবং ভিটামিন সি-সমৃদ্ধ ফল খান বেশি করে। যতদিন না চুলকানি সারছে ততদিন চিনি খাওয়া কমিয়ে দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

চুলকানি হলে যেখানে চুলকাবে সেখানে নারকেল তেল দিয়ে দিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ