শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

যমজ সন্তানঃ গর্ভে যদি একের বেশি সন্তান থাকে তবে গর্ভাবস্থায় সহবাস থেকে বিরত থাকাই ভালো।

গর্ভপাতঃ যদি আগে গর্ভপাত হয়ে থাকে বা এবার গর্ভপাত হওয়ার সম্ভাবনা থাকে সেক্ষেত্রে গর্ভাবস্থায় শারীরিক মিলন করা একদমই ঠিক নয়।

প্রি-টার্ম বার্থ বা প্রি-টার্ম লেবারঃ যদি এর আগে আপনি প্রি-ম্যাচিউর শিশুর জন্ম দিয়ে থাকেন বা এবার গর্ভধারণে প্রি-টার্ম লেবারের সম্ভাবনা আছে তবে সহবাস থেকে বিরত থাকুন।

ইনকম্পিটেন্ট সারভিক্সঃ যদি সারভিকাল ইনকম্পিটেন্সি বা ইনকম্পিটেন্ট সারভিক্স থাকে সেক্ষেত্রে সহবাস করা উচিত নয়। ইনকম্পিটেন্ট সারভিক্স বলতে বোঝায় যখন জরায়ু মুখ স্বাভাবিক সময়ের অনেক আগেই খুলে যায়।

প্লাসেন্টা প্রিভিয়াঃ যদি প্লাসেন্টা জরায়ুর নিচের দিকে অবস্থান করে এবং জরায়ু মুখ আংশিক কিংবা সম্পুর্নরূপে ঢেকে ফেলে তাহলে সহবাসের ফলে রক্তপাত এবং প্রাক প্রসব বেদনা শুরু হয়ে যেতে পারে।

গোপনাঙ্গ-সংক্রামন ব্যাধিঃ আপনার কিংবা আপনার স্বামীর কোন প্রকার গোপনাঙ্গ-সংক্রামন ব্যাধি থাকলে গর্ভকালীন মিলন থেকে বিরত থাকুন।

অস্বাভাবিকতাঃ যদি শারীরিক মিলনের সময় আপনি অস্বাভাবিক কিছু দেখেন যেমন – ব্যাথা বা যোনীপথে তরল নির্গত হওয়া, তবে সহবাস না করে অবশ্যয় ডাক্তারকে জানান।

তবে গর্ভাবস্থায় সহবাসের ইচ্ছা থাকলে সেটা ডাক্তারের সাথে আলচনা করে নিন। লজ্জা পাবেন না, তাতে আপনারই ক্ষতি। ডাক্তারের পরামর্শ নিয়েই সহবাস করুন। তাতে আপনিও সুখ পাবেন আর আপনার সন্তানও ভালো থাকবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ