সর্দি, কাশি, জ্বর মানেই করোনা সংক্রমণ নয়। ঋতু পরিবর্তনের সময় অনেকেই এই লক্ষণগুলি অনুভব করেন। তাই আতঙ্কিত হবেন না, আগে থেকে কঠোর অ্যান্টিবায়োটিক না নিয়ে সহজ ঘরোয়া প্রতিকারের সাথে মোকাবিলা করুন।

পেঁয়াজ
সর্দি-কাশির সবচেয়ে সহজ প্রতিকার হল পেঁয়াজ।
একটি মাঝারি আকারের পেঁয়াজ ভালো করে কেটে নিন। একটি ছোট পাত্রে পানি নিয়ে পেঁয়াজ ছয় থেকে আট ঘণ্টা ভিজিয়ে রাখুন। এর সাথে দুই-তিন চামচ মধু মিশিয়ে দিনে দুবার খান। শিশুদের জন্যও এটি খুবই উপকারী।

সর্দি-কাশি দূর করার পাশাপাশি এটি শরীরকে ভেতর থেকে সতেজ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করে।

রসুন
প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া কাঁচা রসুন ও কাঁচা আদা চিবিয়ে খেলে উপকার পাবেন। রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য শরীরের তাপমাত্রার ভারসাম্য রক্ষা করে, রক্ত সঞ্চালন বাড়ায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মধুর মিশ্রণ
গরম পানিতে সামান্য মধু, লেবুর রস ও আদার রস মিশিয়ে দিনে দুবার পান করুন। কফ এবং গলা ব্যথা থেকে মুক্তি পান।

আদা
এক টুকরো আদা ছোট ছোট করে কেটে লবণ মিশিয়ে নিন। এই লবণযুক্ত আদা মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে নিন। সর্দি-কাশি থেকে মুক্তি পান!
আদা, তুলসী পাতা গুঁড়ো করে মধু মিশিয়ে খেতে পারেন। এ ছাড়া গরম দুধে হলুদ মিশিয়ে খেলে সর্দি-কাশি, জমে থাকা কফের সমস্যা দূর হয়।


হলুদ চা
এটি হলুদ, মধু এবং লেবু দিয়ে প্রস্তুত করা হয়। হলুদে কারকিউমিন নামক একটি যৌগ রয়েছে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং এর শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলি শরীরের ব্যথা উপশম করতেও সাহায্য করতে পারে। এই পানীয়টি তৈরি করতে 15-20 মিনিটের জন্য হলুদ সিদ্ধ করুন। তারপর স্বাদমতো লেবু ও মধু দিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: নেগেটিভ চিন্তা দূর করার উপায়

মসলা চা
এই ইমিউনিটি বুস্টারের উপাদান রান্নাঘরে সহজেই পাওয়া যায়। যেমন, আদা, দারুচিনি, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, তুলসী পাতা মধুর সাথে ৩০ মিনিট পানিতে ফুটিয়ে নিতে হবে। এই পানীয়টিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দ্বিগুণ করে।

গ্রিন স্মুদি
এই স্বাস্থ্যকর এবং সুস্বাদু সবুজ স্যুপ একটি নিখুঁত খাবার বিশেষ করে গরম ঋতুতে। এটি ভিটামিন 'এ', ভিটামিন 'সি', ফলিক অ্যাসিড এবং অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এই মিশ্রণটি তৈরি করতে আপনার কিছু পালং শাক, আম, আনারস, লেবুর রস, সদ্য কাটা আদা লাগবে। বাদামের দুধ ও দই দিয়ে মিশ্রণ তৈরি করার পর ঠাণ্ডা করে পরিবেশন করতে হবে।

মধু লেমনেড
চার কাপ পানিতে আদা, এক ইঞ্চি দারুচিনি, তিন কোয়া রসুন, এক চা চামচ পুদিনার রস ও লেবুর রস ফুটিয়ে এই মিশ্রণ তৈরি করতে হবে। তারপর মধু দিয়ে গরম করে পান করুন। এই পানীয়টি গলা ব্যথা এবং কাশি উপশম করবে। গলায় অতিরিক্ত শ্লেষ্মা জমতে দেবেন না।

কাড়া
একটি পাত্রে পানিতে তুলসী, লবঙ্গ, দারুচিনি, আদা, গুড়, হলুদ ও কালো মরিচ সিদ্ধ করুন। মধু বা গুড় পরিমাণ মতো দেওয়া যেতে পারে। সর্দি-কাশির বিরুদ্ধে লড়াইয়ে এই পানীয়টি খুবই উপকারী।


শেয়ার করুন বন্ধুর সাথে