শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আর্যভট্ট ছিলেন ছিলেন প্রাচীন ভারতের একজন গণিতবিদ ও জ্যোতির্বিদ। প্রাচীন ভারতের বিখ্যাত গণিতবিদ ও জ্যোতিষর্বিদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। প্রাচীন ভারতের গণিত ও জ্যোতিষবিদ্যায় তার প্রচুর অবদান রয়েছে।

ভারতে গুপ্ত যুগের শাসন ৪৭৬ খ্রীস্টাব্দে আর্যভট্ট জন্ম গ্রহণ করেন। সময়ের সাথে সাথে অনেক তথ্য বিলুপ্ত হয়ে গিয়েছে কিন্তু ইতিহাসবিদদের বিশ্লেষন থেকে যেসব তথ্য পাওয়া যায় তাতে কেউ কেউ বলছেন তাঁর জন্মস্থান হল প্রাচীন অশ্মকা। প্রাচীন বৌদ্ধ এবং হিন্দু রীতি অনুসারে এই জায়গাটিকে বর্তমানের মহারাষ্ট্র বলেই মনে করা হয়। আবার কেউ কেউ বলেছেন তিনি কুসুমপুরাতে জন্মগ্রহণ করেন। আজকের দিনে এই স্থানটি হল পাটনা।

কিছু তথ্য থেকে জানা যায় যে তিনি উচ্চশিক্ষার জন্য কুসুমপুরে গিয়েছিলেন। তিনি যে জীবনের বেশিরভাগ সময় কুসুমপুরেই অতিবাহিত করেন তা অনেকেই স্বীকার করেছেন। কুসুমপুরের আর্যভ নামে তিনি খ্যাত ছিলেন।নালন্দা মহাবিহারে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেন। জ্যোতির্বিদ আর্যভট্ট তাঁর কাজের অধিকাংশই করেছিলেন নালন্দা বিশ্ববিদ্যালয়ে। শিক্ষাশেষে আর্যভট্ট নালন্দা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে যোগ দেন। অনেকেই বলেছেন যে, নালন্দা বিশ্ববিদ্যালয়ের প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছিলেন।

 গণিত এবং জ্যোতির্বিদ্যা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আর্যভট্ট তাঁর জ্ঞান মূলত দু’টি গ্রন্থে সংকলিত করেছেন বলে জানা গেছে। এর মধ্যে ‘আর্যভট্টীয় ’একটি, যার উদ্ধার সম্ভব হয়েছে। অন্য আর একটি হল ‘আর্য-সিদ্ধান্ত’। এই গ্ৰন্থের কোনও পাণ্ডুলিপি খুঁজে পাওয়া যায়নি। তবে বরাহমিহির, ব্রহ্মগুপ্ত এবং প্রথম ভাস্করের লেখা বিভিন্ন গ্রন্থে এর উল্লেখ পাওয়া যায়।

এই খ্যাতনামা গণিতবিদ ও জ্যোতির্বিজ্ঞানী ৫৫০ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

আর্যভট্ট সর্ম্পকে আরো বিস্তারিত জানতে নীচের আর্টিকেলটি পড়ে দেখতে পারেন।

https://roar.media/bangla/main/biography/aryabhata

ধন্যবাদ বোন

ঠিক আছে, আপনাকেও স্বাগতম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ