গর্ভাবস্থা একটি সুন্দর পরিবর্তনশীল যাত্রা যা আপনাকে মা হিসাবে একটি নতুন জীবনের দিকে নিয়ে যায়। আপনি নিজের একটি ছোট সংস্করণের জন্ম দেন যে আপনার জীবনকে সুখে ভরিয়ে দেয়। তর্কসাপেক্ষে, গর্ভাবস্থা একজন মহিলার জীবনের সবচেয়ে ফলপ্রসূ এবং প্রত্যাশিত ঘটনাগুলির মধ্যে একটি। বলার অপেক্ষা রাখে না, এটি প্রত্যেকের জন্য একটি ভিন্ন অভিজ্ঞতা এবং এই অভিজ্ঞতা অর্জন করতে সময় লাগে।


 আসুন জেনে নেওয়া যাক যৌন মিলনের ঠিক কতক্ষণ পর প্রেগন্যান্সি হতে পারে।

 আমরা শুরু থেকেই শুরু করব: যৌন মিলন। যদিও অসুরক্ষিত যৌন মিলন, যেখানে প্রথম প্রক্রিয়াটি শুরু হয়, এটি সর্বদা গর্ভাবস্থা ঘটায় না। 

বেশ কয়েকটি চেকপয়েন্ট রয়েছে যা আপনার দেহকে অবশেষে গর্ভাবস্থার পর্যায়ে প্রবেশ করতে সাহায্য করে। 

যৌন মিলনের পরে, একটি নিষিক্ত ডিম্বাণু তৈরি করার জন্য শুক্রাণুকে ডিম্বাণুতে (ওভাম) ফিউজ করতে হবে; এতে একের পর এক ঘটনাক্রম চলতে থাকে।


 আসুন এবার গর্ভধারণের বিজ্ঞানটি বোঝা যাক আপনি যৌন মিলনের 30 মিনিটের মধ্যেই গর্ভধারণ করতে পারেন! 

যৌন মিলনের পরে, স্বাভাবিক পরিস্থিতিতে, শুক্রাণুর কোষগুলি যোনির ছিদ্রে প্রবেশের 30 মিনিটের মধ্যে একটি ডিম্বাণুকে ফিউজ করতে পারে। একটি ডিম্বাণু (ওভাম) প্রতি মাসে একটি বিকল্প ডিম্বাশয় দ্বারা ফ্যালোপিয়ান টিউবে মুক্তি পায়, যা সাধারণত আপনার সর্বশেষ পিরিয়ডের 14তম দিনে ঘটে। একবার মুক্তি পাওয়ার পর, আপনার ডিম্বাণু পরবর্তী 12 থেকে 24 ঘণ্টার জন্য শুক্রাণুর সাথে ফিউজ করার জন্য কার্যকর থাকে। শুক্রাণুর কোষগুলি সচল এবং প্রতি সেকেন্ডে 25 মাইক্রোমিটারের অগ্রবর্তী প্রক্ষেপণের সাথে ফ্যালোপিয়ান টিউবের দিকে সাঁতার কাটার ক্ষমতা রাখে। যৌন মিলনের পরে, শুক্রাণুর কোষগুলি ফিউজ করার জন্য ডিম্বাণুর দিকে যাত্রা শুরু করে এবং ফ্যালোপিয়ান টিউবে ফার্টিলাইজেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করে (যেখানে 12-24 ঘণ্টার জন্য ডিম্বাণু থাকে)। সাধারণত, শুক্রাণুর কোষগুলি যৌন মিলনের পরে প্রায় 5 দিন আপনার দেহে বেঁচে থাকতে পারে। গর্ভাবস্থার সূচনা সাধারণত ইমপ্লান্টেশন দ্বারা চিহ্নিত করা হয় যখন ফার্টিলাইজড ডিম্বাণুটি জরায়ুতে ইমপ্লান্টেড হয়।


 এই ইমপ্লান্টেশন প্রক্রিয়াটি সাধারণত সেই সময়ে ঘটে যখন আপনার পিরিয়ড হওয়ার কথা ছিল। এই ফার্টিলাইজড ডিম্বাণুটি প্রথমে একটি ভ্রূণ এবং অবশেষে একটি ফিটাস-হিসেবে বৃদ্ধি পায় এবং বিকশিত হয়। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি চলাকালীন হরমোনগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে;


 যে-কোনও হরমোনের ভারসাম্যহীনতা গর্ভাবস্থার গতিপথকে প্রভাবিত করতে পারে। যৌন মিলনের কতক্ষণ পর গর্ভাবস্থা হতে পারে? যেহেতু আপনার মাসিক চক্রগুলি নিয়মিত এবং আপনি জানেন যে আপনি কখন ওভুলেট করবেন, আপনার কাছে প্রায় 7 দিনের একটি ফার্টাইল উইন্ডো রয়েছে যার মধ্যে আপনি যৌন মিলন করলে গর্ভবতী হতে পারেন। এর মানে হল যে যদি আপনি প্রত্যাশিত ওভুলেশনের 5 দিন আগে থেকে এর পরে দুই দিন পর্যন্ত (আপনার শেষ পিরিয়ডের প্রথম দিন থেকে 9 থেকে 16 দিনের মধ্যে) যৌন মিলন করেন, তবে আপনি যৌন মিলনের 30 মিনিটের মধ্যে কনসিভ করতে পারেন (শুক্রাণু-ডিম্বাণুর ফিউশন)! 


সুতরাং, যদি আপনি এক সপ্তাহেরও বেশি সময় ধরে আপনার পিরিয়ড মিস করেছেন বলে মনে হয় তবে আপনি গর্ভবতী কিনা তা নিশ্চিত করার জন্য আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। এর মানে হল যে আপনি যদি প্রেগন্যান্ট হওয়ার পরিকল্পনা করে থাকেন তবে আপনার মাসিক চক্র এবং ওভুলেশন ট্র্যাক করা উচিত এবং সেই অনুযায়ী কাজ করা উচিত। 

আমি কীভাবে বুঝব যে আমি গর্ভবতী? 

গর্ভাবস্থার সময় এন্ডোক্রাইন সিস্টেম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা বিভিন্ন লক্ষণ দ্বারা নির্দেশিত হতে পারে। আপনি যদি গর্ভবতী হন তবে আপনি অনুভব করতে পারেন:


 1) মেন্সট্রুয়াল পিরিয়ড মিস করা যদি আপনি যৌন সক্রিয় থাকার সময় আপনার ফার্টাইল বছরগুলিতে থাকেন এবং আপনার নিয়মিত পিরিয়ড হয়ে থাকে তবে আপনার এক সপ্তাহেরও বা তার বেশি সময় ধরে মাসিক চক্র বিলম্বিত হওয়া গর্ভাবস্থার ইঙ্গিত দিতে পারে। তবে, যদি আপনি শারীরবৃত্তীয়ভাবে আপনার মাসিক চক্রে কোনও অনিয়ম করে থাকেন তবে দয়া করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। 


2) স্পর্শকাতর/ফোলা স্তন গর্ভাবস্থার প্রথম মাসগুলিতে এন্ডোক্রাইন সিস্টেম ব্যাপকভাবে ওঠানামা করে যার ফলে আপনার স্তনে অস্বস্তি এবং ব্যথা হতে পারে। আপনার শরীরে হঠাৎ পরিবর্তন এবং হরমোনের পরিবর্তনের প্রতি তার প্রতিক্রিয়ার কারণে অস্বস্তি দেখা দিতে পারে; এই অস্বস্তি কয়েক সপ্তাহ পরে হ্রাস পায়। 


3) গা গোলানো ও তার সঙ্গে অথবা তা ছাড়া বমি-বমি ভাব মর্নিং সিকনেস সাধারণত গর্ভাবস্থার এক থেকে দুই মাসের মধ্যে ঠিক হয়ে যায় এবং দিন বা রাতের যে কোনও সময় সন্তানসম্ভবা মাকে তা প্রভাবিত করতে পারে। যদিও গর্ভাবস্থার সময় বমি বমি ভাব হওয়ার কারণটি বোঝা কঠিন, হরমোনগুলি সম্ভবত এর কারণ হতে পারে। 


4) ক্লান্তি গর্ভাবস্থার সময় ক্লান্তি একটি খুব সাধারণ প্রাথমিক লক্ষণ। গর্ভাবস্থার প্রথম ট্রাইমেস্টারে ক্লান্তির কারণটি চিহ্নিত করা কঠিন কারণ এই সময় শরীর কেবল পরিবর্তিত পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে ব্যস্ত থাকে।


 5) প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি আপনি লক্ষ্য করতে পারেন যে আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ঘন-ঘন প্রস্রাব করছেন। গর্ভাবস্থার সময়, আপনার শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি পায়। যেহেতু একটি ভ্রূণের রেনাল সিস্টেম অপরিপক্ক হয়, তাই আপনার কিডনির মাধ্যমেই তার বর্জ্যত্যাগ হয়, আপনার মূত্রাশয়ে সংগৃহীত অতিরিক্ত তরল প্রক্রিয়াকরণের মাধ্যমে।


 তালিকাভুক্ত লক্ষণগুলি গর্ভাবস্থার ইঙ্গিত দিতে পারে, তবে একটি প্রেগন্যান্সি টেস্ট কিট প্রায় 99 শতাংশ নির্ভুলতার সাথে এর উপস্থিতি বা অনুপস্থিতি নির্দেশ করতে পারে। একজন গর্ভবতী মহিলা হিউম্যান গোনাডোট্রপিন হরমোন (HGH) নিঃসরণ করে, যা হোম প্রেগন্যান্সি টেস্ট কিট দ্বারা শনাক্ত করা হয় এবং যা আপনি গর্ভবতী কিনা তা নিশ্চিতভাবে জানার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতিগুলির মধ্যে একটি। আপনার কাছাকাছি যে-কোনও ফার্মেসিতে আপনি একটি হোম প্রেগন্যান্সি টেস্ট কিট পেতে পারেন। 


কখন ডাক্তারের সাথে পরামর্শ করবেন? প্রেগন্যান্সিতে, আপনি যদি অ্যাপয়েন্টমেন্ট করার সময় কমপক্ষে 400 মিলিগ্রাম ফলিক অ্যাসিডের সাথে প্রিনাটাল ভিটামিন গ্রহণ করেন তবে আপনি নিজের ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। এই ভিটামিনগুলি গর্ভাবস্থার প্রথম দিকে আপনার শিশুর নিউরাল টিউবের স্বাস্থ্যকর বিকাশের জন্য অপরিহার্য। মস্তিষ্ক এবং মেরুদণ্ড নিউরাল টিউব থেকে বেরিয়ে আসবে। 


গর্ভাবস্থার পরিকল্পনা করার আগে আপনার ডাক্তারের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট করা গর্ভাবস্থার যাত্রাটি বোঝার একটি চমৎকার উপায়, কারণ এটি সবচেয়ে বিশেষগুলির মধ্যে একটি। আপনি যদি কোনও দীর্ঘস্থায়ী রোগের জন্য ওষুধ গ্রহণ করেন বা আপনার যদি ডায়াবেটিস, হাইপারটেনশন বা লুপাসের মতো অতিরিক্ত চিকিৎসা সংক্রান্ত সমস্যা থেকে থাকে তবে গর্ভাবস্থার জন্য চেষ্টা করার আগে একবার আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা অত্যাবশ্যক। আপনার ডাক্তার সেই সেশনে গর্ভাবস্থার আগে কোনও বিদ্যমান চিকিৎসা সংক্রান্ত সমস্যার পাশাপাশি আপনার সামগ্রিক স্বাস্থ্য পর্যালোচনা করবেন। এই ভিজিটটি আপনাকে নতুন গর্ভাবস্থা শুরু করার জন্য সর্বোত্তম ভাবে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে


শেয়ার করুন বন্ধুর সাথে