আসসালামু আলাইকুম,

আমাদের মসজিদে এক ব্যক্তি পরে আসে এবং সবাইকে পেছনে ফেলে তারাহুরো করে সামনের কাতারে চলে যায়।সে সম্ভবত সামনের কাতারে যায় সোয়াব বেশি পাওয়ার আশায়। তার এ ব্যাপারে শরীয়ত কী বলে? সামনের কাতারে বেশি সোয়াব নাকি প্রথম কাতারে?

সে ফাজায়েলে আমল ছাড়া কিছু জানে না। তার এই অবস্থা মসজিদের মুসল্লীদের দ্বিধায় ফেলে দেয়।

তাই উত্তরটি পেলে উপকৃত হতাম।

ধন্যবাদ।





শেয়ার করুন বন্ধুর সাথে
Call
প্রথম কাতারে সওয়াব বেশী এবং তারপর দ্বিতীয় কাতার। এবং কাতারের ডান প্বার্শে বেশী সওয়াব। তবে পর্যায়ক্রমে প্রত্যেক কাতারে সওয়াব রয়েছে এবং ডান দিকের কাতারে বেশী সওয়াব রয়েছে। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
উক্ত ব্যক্তির কর্মকাণ্ড শরীয়তসম্মত নয়। তিনি হয়ত সওয়াবের আশায় সামনের কাতারে যায়।

কিন্তু, একবার আল্লাহর রাসুল (সা.) জুমার খুতবা দিচ্ছিলেন। এক লোক সবার ঘাড় ডিঙিয়ে সামনে আসছিল। আল্লাহর রাসুল (সা.) বললেন, বসো! তুমি মানুষকে কষ্ট দিলে। (আবু দাউদ, হাদিস : ১১১৮)।

এ কারণেই রাসুল (সা.) এমনটি করতে নিষেধ করেছেন। এর পরেও জেনে শুনে কেউ এটা করলে গুনাহগার হবেন।

মসজিদে আগে যাওয়া এবং প্রথম কাতারে নামাজ আদায়ের প্রতি আগ্রহী থাকা সওয়াবের কাজ। এ কাজের জন্য হজরত রাসূলুল্লাহ (সা.) উম্মতকে উদ্বুদ্ধ করে বলেছেন, যদি মানুষ জানতে পারত, আজান এবং প্রথম কাতারে নামাজ আদায়ের মধ্যে কি ফজিলত, আর তা লটারি ব্যতীত অর্জন করা সম্ভব না হত, তবে তার জন্য লোকেরা অবশ্যই লটারি করত। আর যদি জানতে পারত, মসজিদে আগে আসার মধ্যে কি ফজিলত, তাহলে তার জন্য প্রতিযোগিতা করে আসত। (সহিহ বোখারি: ৬১৫)।

প্রথম কাতারে সালাত আদায় করা ফজিলতপূর্ণ ইবাদত। প্রথম কাতারে সালাত আদায়ের জন্য সাহাবিরা প্রতিযোগিতা করতেন। প্রথম কাতার ফেরেশতাদের কাতারের মতো। প্রথম কাতারে সালাত আদায়কারীর ওপর মহান আল্লাহ রহমত বর্ষণ করেন ও তার জন্য ফেরেশতারা ক্ষমা প্রার্থনা করেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যদি লোকেরা জানত যে আজান ও প্রথম কাতারে সালাত আদায়ে কী নেকি আছে, তাহলে তারা পরস্পর প্রতিযোগিতা করত। অনুরূপভাবে যদি তারা জানত এশা ও ফজরের সালাতে কী নেকি রয়েছে, তবে তারা হামাগুঁড়ি দিয়ে হলেও ওই দুই সালাতে আসত।’ (বুখারি, হাদিস : ৬১৫)।

আবু উমামা (রা.) বলেন, একবার রাসুল (সা.) বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ রহমত বর্ষণ করেন ও তাঁর ফেরেশতারা ক্ষমা প্রার্থনা করে থাকেন প্রথম কাতারের মুসল্লিদের জন্য। সাহাবিরা বলেন, হে আল্লাহর রাসুল, দ্বিতীয় কাতারের ওপর? তিনি বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাআলা রহমত বর্ষণ করেন এবং তাঁর ফেরেশতারা ক্ষমা প্রার্থনা করেন প্রথম কাতারে সালাত আদায়কারীদের জন্য...।’ (মুসনাদ আহমাদ, হাদিস : ২২৩১৭)।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ