শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার যদি একদিকে মাথাব্যথা থাকে তবে আপনি ব্যথা উপশম করার জন্য কয়েকটি জিনিস চেষ্টা করতে পারেন: 

  1. বরফ বা তাপ: ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করার জন্য আপনার মাথার প্রভাবিত পাশে 15-20 মিনিটের জন্য একটি ঠান্ডা প্যাক বা বরফ প্রয়োগ করুন। বিকল্পভাবে, আপনি একই সময়ের জন্য একটি উষ্ণ তোয়ালে বা হিটিং প্যাড ব্যবহার করতে পারেন। 
  2. ম্যাসেজ: উত্তেজনা উপশম করতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে প্রভাবিত পাশে  ঘাড়ের পেশীগুলি আলতো করে ম্যাসেজ করুন। হাইড্রেশন: ডিহাইড্রেশন প্রতিরোধে প্রচুর পানি পান করুন, যা মাথাব্যথাকে উপশম করতে পারে। 
  3. বিশ্রাম: সম্ভব হলে, একটি শান্ত, অন্ধকার ঘরে শুয়ে থাকুন এবং বিশ্রামের জন্য আপনার চোখ বন্ধ করুন। 
  4. ট্রিগার এড়িয়ে চলুন: নির্দিষ্ট খাবার, মানসিক চাপ বা ঘুমের অভাবের মতো কোনো ট্রিগার চিহ্নিত করতে এবং এড়াতে মাথাব্যথার তথ্য ডায়েরিতে লিখে রাখুন। 
  5. স্ট্রেস-রিলিভিং কৌশলগুলি অনুশীলন করুন: স্ট্রেস কমাতে এবং আপনার শরীরকে শিথিল করতে সাহায্য করার জন্য গভীর শ্বাস, যোগব্যায়াম বা ধ্যান চেষ্টা করুন। 
  6. যদি আপনার মাথাব্যথা তীব্র বা ক্রমাগত হয়, বা আপনার যদি জ্বর বা শক্ত ঘাড়ের মতো অন্য কোনো উপসর্গ থাকে, তাহলে আপনাকে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার মাথাব্যথার কারণ নির্ধারণ করতে এবং উপযুক্ত চিকিত্সার সুপারিশ করতে সাহায্য করতে পারেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Dr Jubayer

Call
বিভিন্ন ধরনের মাথা ব্যথা রয়েছে, সঠিক ইতিহাস নিয়ে ৯০% ডায়াগনোসিস করা যায় এবং সে অনুযায়ী চিকিৎসা নিলে ভালো থাকা যায় ইনশাআল্লাহ
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ