শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

সাধারণভাবে 'জনস্বার্থ' বলতে বোঝায় সাধারন নাগরিকের সাধারণ অধিকার। আর এ স্বার্থ এমন এক স্বার্থ যাতে নির্দিষ্ট একটি জাতির বা গোষ্ঠীর অংশীদারিত্ব রয়েছে বলে ধরে নেয়া হয়। আর জনস্বার্থমূলক মামলা হলো জনসাধারণ বা তার কোনো অংশের অধিকার ও স্বার্থ বলবৎ করার জন্য আদালতে পরিচালিত একটি আইনগত পদক্ষেপ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

জনস্বার্থ বলতে ব্যক্তিগত ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থের বিপরীতে সাধারণ জনগণের কল্যাণ বা মঙ্গলকে বোঝায়। এটি জনস্বাস্থ্য, নিরাপত্তা, শিক্ষা এবং পরিবেশের মতো সামগ্রিকভাবে সম্প্রদায়কে প্রভাবিত করে এমন বিস্তৃত সমস্যা এবং উদ্বেগকে অন্তর্ভুক্ত করে।

জনস্বার্থের ধারণাটি সাধারণ মঙ্গলের ধারণার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, যা একটি সমাজের সকল সদস্যের সমষ্টিগত সুবিধা এবং স্বার্থকে বোঝায়। এটি প্রায়শই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে একটি নির্দেশক নীতি হিসাবে ব্যবহৃত হয়, বিশেষ করে যখন এটি পাবলিক নীতি এবং শাসনের ক্ষেত্রে আসে।

অনেক দেশে, জনস্বার্থে কাজ করার জন্য সরকারের একটি আদেশ আছে, এবং সাধারণ জনগণের অধিকার এবং চাহিদাগুলি সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য আইন ও প্রবিধান স্থাপন করা হয়। এর মধ্যে স্বাস্থ্যসেবা এবং শিক্ষার মতো মৌলিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস নিশ্চিত করার পাশাপাশি পরিবেশ এবং ভোক্তা অধিকারের সুরক্ষার ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে।

এটি মিডিয়া সংস্থাগুলির জন্যও একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য, কারণ জনস্বার্থে সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য সরবরাহ করার দায়িত্ব তাদের রয়েছে।

অন্য কথায়, জনস্বার্থ বলতে সমাজের সাধারণ কল্যাণ বা মঙ্গল বোঝায় এবং এটি প্রায়ই সাধারণ জনগণকে প্রভাবিত করে এমন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি নির্দেশিকা হিসাবে ব্যবহৃত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ