Iron + Folic acid + Vitamin B complex + Vitamin C এ আছে Ketotifen (Eye drops) (কিটোটিফেন ফিউমারেট (Eye drops))। Iron + Folic acid + Vitamin B complex + Vitamin C এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ চিকিৎসায় নির্দেশিত হয়।

Ketotifen is a potent anti-allergic substance possessing a powerful and sustained non-competitive histamine (H1) receptor blocking property. Ketotifen inhibits the release of mediators (e.g histamine, leukotrienes and prostaglandins) from cells responsible for type-(I) allergic reactions. Ketotifen also stabilizes mast cells, decreases chemotaxis, activation of degranulation of eosinophils. চিকিৎসায় নির্দেশিত হয়।

কাজ

কেটোটিফেন আই ড্রপ সংক্রমণের লক্ষণ ও লক্ষণগুলির (চুলকানি, জলযুক্ত, লাল এবং ফোলা চোখ এবং চোখের পাতাগুলি) অ্যানার্জাল কেরাটো-কঞ্জাকটিভাইটিস, বার্নাল-কের্যাটাইটিস, ব্লাফারাইটিস, ব্লাফেরো-কঞ্জাকটিভাইটিস এবং দানবীয় পেপিলারি কনজেক্টিভাইটিস সহ চিকিত্সার জন্য ইঙ্গিত দেওয়া হয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Non-Steroid drugs

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং ৩ বছর বা তার চেয়ে বেশি বয়সী শিশুরা: প্রতি ৮ থেকে ১০ ঘন্টা অন্তর প্রতিদিন আক্রান্ত চোখে ১ টি ফোটা, প্রতিদিন দুবারের বেশি নয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

৩ বছরের কম বয়সী শিশুরা: একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। চিকিৎসায় নির্দেশিত হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

স্থানীয় পার্শ্বপ্রতিক্রিয়া এবং অতিসংবেদনশীলতা যেমন চোখের জ্বালাপোড়া, চোখের শুষ্কতা, চোখের পাতার অস্বাভাবিকতা, আলোর প্রতি অসহনীয়তা, কর্ণিয়ার প্রদাহ, চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি। চিকিৎসায় নির্দেশিত হয়।

সতর্কতা

কেটোটিফেন ০.০২৫% আই ড্রপস গঠনে একটি প্রিজারভেটিভ হিসাবে বেনজালকোনিয়াম ক্লোরাইড রয়েছে যা নরম লেন্সগুলিতে জমা হতে পারে; অতএব রোগীর লেন্স পরা অবস্থায় এই চোখের ফোটাগুলি প্রবেশ করা উচিত নয়। ফোঁটা প্রয়োগের আগে লেন্সগুলি সরিয়ে ফেলা উচিত এবং ব্যবহারের ১৫ মিনিটের আগে পুনরায় লাগানো উচিত নয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

  • কন্টাক্ট লেন্সের কারণে সৃষ্ট জ্বালাপোড়ায় ওলোপ্যাটাডিন - “হাইড্রোক্লোরাইড চোখের ড্রপ ব্যবহার করা উচিত নয়।
  • যেসব রোগী কন্টাক্ট লেন্স ব্যবহার করছে তাদের এই ওষুধ প্রয়োগের পর কমপক্ষে ১০ মিনিট পরে * কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য চোখের ওষুধের সাথে যদি কেটোটিফেন আই ড্রপ একসাথে ব্যবহার করা হয় তবে দুটি ওষুধের মধ্যে কমপক্ষে ৫ মিনিটের ব্যবধান থাকতে হবে। চিকিৎসায় নির্দেশিত হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভবতী মায়েদের উপর এ্যালারিড চোখের ড্রপের কোন সুনির্দিষ্ট ও সুনিয়িন্ত্রিত গবেষনা নাই। তাই গর্ভবতী মায়েদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত ওষুধের কোনও খবর পাওয়া যায়নি। ৫ মিলি বোতল এর সামগ্রীর মৌখিক ইনজেকশন কেটোটিফেনের ১.২৫ মিলিগ্রামের সমতুল্য যা ৩ বছর বয়সী সন্তানের জন্য প্রস্তাবিত মৌখিক দৈনিক ডোজ এর ৬০%। ক্লিনিকাল ফলাফলগুলি ২০ মিলিগ্রাম কেটোটিফেন পর্যন্ত মৌখিক আক্রমনের পরে কোনও গুরুতর লক্ষণ বা লক্ষণ দেখায় নি। চিকিৎসায় নির্দেশিত হয়।

প্রতিলক্ষণ

কিটোটিফেন অথবা এর যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এই ওষুধটি প্রতিনির্দেশিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

যদি অন্য চোখের ওষুধের সাথে ব্যবহার করতে হয় তবে দুটি ওষুধ ব্যবহারে কমপক্ষে ৫ মিনিটের ব্যবধান অবশ্যই রাখতে হবে। চিকিৎসায় নির্দেশিত হয়।

সংরক্ষণ

হালকা এবং আর্দ্রতা থেকে সুরক্ষিত একটি শীতল এবং শুকনো জায়গায় রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। কোন কিছুর সাথে ড্রপার টিপটি স্পর্শ করবেন না কারণ এটি ওষুধটিকে দূষিত করতে পারে। প্রথম মুখ খোলার ৩০ দিন পরে ব্যবহার করবেন না। চিকিৎসায় নির্দেশিত হয়।


শেয়ার করুন বন্ধুর সাথে