রিসেড্রোনেট সােডিয়াম + ক্যালসিয়াম (Risedronate Sodium + Calcium) এ আছে Risedronate Sodium + Calcium (রিসেড্রোনেট সােডিয়াম + ক্যালসিয়াম)। রিসেড্রোনেট সােডিয়াম + ক্যালসিয়াম (Risedronate Sodium + Calcium) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

রিসেডন প্লাস একটি রিসেড্রোনেট সােডিয়াম আইএনএন ট্যাবলেট এবং ক্যালসিয়াম কার্বোনেট ট্যাবলেট এর যুগ্ম পরিবেশন। এতে আছে সপ্তাহে একবার গ্রহণের জন্য একটি রিসেড্রোনেট সােডিয়াম আইএনএন ৩৫ মি.গ্রা, ট্যাবলেট এবং বাকী ৬ দিন একবার করে গ্রহণের জন্য ৬ টি ক্যালসিয়াম কার্বনেট বিপি ট্যাবলেট যা ৫০০ মি.গ্রা. ক্যালসিয়ামের সমতুল্য। রিসেড্রোনেট বিসফসফোনেট গ্রুপের ওষুধ। এটা শরীরে হাড় তৈরী ও ক্ষয়ের চক্র পরিবর্তন করে দেয়। এটা হাড়ক্ষয় রােধ করার মাধ্যমে হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে যা হাড়ে ফাটল ধরা প্রতিরােধ করে।

রিসেস্লোনেট হাড়ের হাইড্রোক্সিএপাটাইট ক্রিস্টাল এর প্রতি আকর্ষন রয়েছে এবং এটা হাড়ের ক্ষয়বিরােধী ওষুধ হিসাবে কাজ করে। রিসেড্রোনেট কোষে অস্টিওক্লাস্ট তৈরীতে বাধা প্রদান করে। অস্টিওক্লাস্ট হাড়ের সাথে লেগে থেকে সক্রিয় ভাবে হাড়ের ক্ষয় সাধন করে। ক্যালসবিয়াম সক্রিয় ভাবে প্যারাথাইরয়েড হরমােনের (পিটিএইচ) নিঃসরণ রােধ করে এবং হাড়ের ক্ষয় হস করে। বয়সবৃদ্ধিজনিত হাড়ক্ষয় (বিশেষত কটিক্যাল স্থানগুলােতে) এবং হাড়ক্ষয়জনিত হাড় ভাঙ্গার ঝুঁকির অন্যতম কারণ বর্ধিত মাত্রার পিটিএইচ।

কাজ

  • পােস্ট-মেনােপােজাল মহিলাদের অস্টিওপােরােসিস প্রতিরােধে।
  • অস্টিওপােরোসিস এ আক্রান্ত পুরুষের হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে।
  • স্টেরয়েড ওষুধ যেমন প্রেডনিসলন দ্বারা চিকিত্সার প্রভাবে পুরুষ ও মহিলাদের অস্টিওপােরােসিস হওয়া প্রতিরােধে।
  • পুরুষ ও মহিলাদের হাড়ের প্যাগেটস রােগের চিকিৎসায় ।

আমাদের শরীরে প্রতিনিয়ত পুরানাে হাড় ভেঙে নতুন নতুন হাড়ের টিস্যু তৈরী করছে। যদি আপনার অস্টিওপােরােসিস থেকে থাকে, তবে আপনার শরীর যতটুকু হাড় গড়ে তার চাইতে বেশী ভাঙে, তাই ধীরে ধীরে হাড়ের ক্ষয় হয় এবং আপনার হাড়ি পাতলা ও ভঙ্গুর হয়ে যায়। এটি বিশেষ করে মেনােপজের পরবর্তী মহিলাদের ক্ষেত্রে সাধারণ ঘটনা। অধিকাংশ অস্টিওপােরােসিস আক্রান্ত লােকের কোন লক্ষণ থাকে এবং আপনি হয়তাে জানেন না যে আপনি এটিতে আক্রান্ত। তবে যাই হােক না কেন, অস্টিওপােরােসিস আপনার হাড়ের ফ্রাকচার প্রবল করে, বিশেষ করে আপনার শিরদাড়া, হিপে এবং একজিতে।

মাত্রা ও সেবনবিধি

প্রতি মাসের যে কোন একদিন সকালে ১টি রিসেডন ট্যাবলেট সেবন করতে হবে। প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে ওষুধ সেবন করতে হবে। নিম্নলিখিত নির্দেশনা রিসেড়ন, সেবনকারী সকল রােগীদের জন্য প্রযােজ্য। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

• সকালে পানি ব্যতীত অন্য কোন কিছু খাওয়া অথবা পান করার পূর্বেই প্রথমে রিসেডন সেবন করুন।

• দাঁড়িয়ে অথবা বসে থাকা অবস্থায় রিসেন সেবন করুন।

•১ গ্লাস পানির সাথে রিসেন সেবন করুন। অন্য কোন পানীয়র সাথে রিসেডন সেবন করবেন না।

• সম্পূর্ণ রিসেডন ট্যাবলেটটি গিলে ফেলুন। ট্যাবলেটটি চুষে খাবেন না অথবা এটি দ্রবিভূত করার জন্য মুখে রাখবেন না।

রিসেডন সেবনের পরে কমপক্ষে ৩০ মিনিট।

১. শােয়া যাবে না। আপনি অবশ্যই বসে থাকবেন অথবা হাটবেন অথবা সাধারণ কাজ করবেন।

২. পানি ব্যতীত অন্য কিছু খাবেন না বা পান করবেন না ।

৩, ভিটামিন, ক্যালসিয়াম অথবা এন্টাসিড সেবন করবেন

• রিসেডন সেবনের সময় ব্যতীত অন্য সময়ে ভিটামিন, ক্যালসিয়াম ও এন্টাসিড সেবন করুন।

• যতদিন পর্যন্ত চিকিত্সক বলবেন ততদিন পর্যন্ত রিসেডন সেবন করুন।

• হাড়ক্ষয় রােগের চিকিৎসায় ঠিক যেভাবে বলা হয়েছে। সেভাবে এটি গ্রহন করতে হবে। একটি করে ক্যালসিয়াম ৫০০ মি.গ্রা. ট্যাবলেট খাবারের সাথে বাকী ৬ দিন খেতে হবে (চিকিৎসা শুরুর ২য় দিন থেকে ৭ম দিন)।

WHAT RisedonTM Plus IS AND WHAT IT IS USED FOR?

RisedonTM Plus is a co-package product containing 1 tablet of Risedronate Sodium INN 35 mg for once weekly dosing and 6 tablets of Calcium Carbonate BP equivalent to 500 mg Calcium for daily dosing of the remaining 6 days of the week. Risedronate is in a group of medicines called bisphosphonates. It alters the cycle of bone formation and breakdown in the body. It slows bone loss while increasing bone mass, which may prevent bone fractures.

HOW RisedonTM Plus WORKS?

Risedronate has an affinity for hydroxyapatite crystals in bone and acts as an antiresorptive agent. At the cellular level, Risedronate inhibits osteoclasts. The osteoclasts adhere normally to the bone surface, but show evidence of reduced active resorption. Calcium suppresses parathyroid hormone (PTH) secretion and decreases bone turnover. Increased levels of PTH are known to contribute to age-related bone loss, especially at cortical sites, while increased bone turnover is an independent risk factor of fractures.

HOW TO TAKE RisedonTM Plus TABLET?

The following instructions are applicable to all patients taking Risedon tablet: • Take Risedon tablet exactly as prescribed by your healthcare provider • At first take Risedon tabletin the morning before you eat or drink anything except plain water. • Take Risedon tablet while you are sitting up or standing. • Take a Risedon tablet with 1 glass of plain water. Do not take it with any other drink besides plain water. • Swallow whole Risedon tablet. Do not chew the tablet or keep it in your mouth to melt or dissolve. • After taking Risedon tablet you must wait at least 30 minutes before: 1. lying down. You may sit, stand, or do normal activities. 2. eating or drinking anything except plain water. 3. taking vitamins, calcium, or antacids. • Take vitamins, calcium, & antacids at a different time of the day from when you take Risedon tablet. • Keep taking Risedon tablet for as long as your healthcare provider tells you.

WHAT IS MY RisedonTM Plus SCHEDULE?

One Risedon tablet should be taken orally once a week (Day 1 of the 7-day treatment cycle). One calcium 500 mg tablet should be taken orally with food daily on each of the remaining six days (Days 2 through 7 of the 7-day treatment cycle).

পার্শ্ব প্রতিক্রিয়া

বুকে ব্যথা, কোন কিছু গিলতে কষ্ট পাওয়া অথবা ব্যথা, বুক জ্বালা, চোয়ালে ব্যথা, অসারভাব অথবা ফুলে যাওয়া, হালকা বুকজ্বালা অথবা পাকস্থলীতে সমস্যা, ডায়রিয়া, গ্যাস অথবা কোষ্ঠকাঠিন্য, হালকা হাড় সংযােগস্থলে ব্যথা অথবা কোমরে ব্যথা, মাথা ব্যথা।

সতর্কতা

  • যদি আপনার রক্তে ক্যালসিয়ামের পরিমাণ কম থাকে (হাইপােক্যালেমিয়া)।
  • যদি আপনি ৩০ মিনিটের অধিক বসে অথবা দাড়িয়ে থাকতে না পারেন।
  • যদি আপনার কিডনী ভালভাবে কাজ না করে।
  • যদি আপনার রিসেড্রোনেট সােডিয়ামের প্রতি অতি সংবেদনশীলতা থাকে।
  • যদি আপনি গর্ভবতী অথবা ভবিষ্যতে গর্ভধারণ কবেন।
  • যদি আপনি দুগ্ধদান করেন অথবা ভবিষ্যতে দুগ্ধদানের পরিকল্পনা করেন।
  • যদি আপনার কিডনীর সমস্যা থাকে তবে রিসেড্রোনেট সােডিয়াম সেবন আপনার জন্য ঠিক নয়।

অন্য ওষুধ সেবনরত অবস্থায়

  • যদি আপনি কোন ওষুধ সেবনরত থাকেন অথবা সম্প্রতি সেবন করেছেন (এর মধ্যে ননপ্রেসক্রিপসনকৃত ওষুধ বিশেষ করে এসপিরিন ও অন্যান্য এনএসএআইডি অন্তর্ভুক্ত) তবে অনুগ্রহপূর্বক তা আপনার চিকিৎসককে অবহিত করুন। এন্টাসিড, পুষ্টি সম্পূরক অথবা এলুমিনিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম অথবা অন্যান্য মিনারেল সম্বলিত ওষুধ আপনার শরীরে রিসেড্রোনেট সােডিয়াম শােষণ ব্যহত করে। আপনি যদি অন্য কোন ওষুধ সেবন করে থাকেন তবে তা রিসেডােনেট সােডিয়াম সেবনের কমপক্ষে ৩০ মিনিট পরে সেবন করুন। গর্ভবতী মায়ের ক্ষেত্রে গর্ভাবস্থায় এটা সেবন করা উচিৎ নয়। যদি ভুলক্রমে সেবন করা হয় তবে তৎক্ষনাত তা বন্ধ করে চিকিৎসকের শরনাপন্ন হওয়া উচিত।
  • স্তন্যদানকারী মায়েদের এটা সেবন উচিত নয়। যদি ভুলক্রমে সেবন করা হয় তাহলে তৎক্ষনাত তা বন্ধ করে চিকিত্সকের শরনাপন্ন হওয়া উচিত। বৃক্কীয় অসমকার্যকারী রােগীর ক্ষেত্রে, বৃক্কীয় অসমকার্যকারী রােগী যাদের ক্রিয়েটিনিন নিষ্কাশন ৩০ মি.লি./মিনিট তাদের জন্য রিসেনেট সােডিয়াম প্রযোজ্য নয়। যাদের ক্রিয়েটিনিন নিষ্কাশন ৩০ মিলি, মিনিট বা এর বেশী তাদের জন্য কোন মাত্রা সময়ের প্রয়ােজন নেই।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

PREGNANCY It should not be taken during pregnancy. If you take it by accident during pregnancy, stop taking it straight away and talk to your doctor.

LACTATION Breast-feeding women should not take this medicine. If you take it by accident during breast-feeding, stop taking it straight away and talk to your doctor.

FOR RENAL IMPAIRED PATIENTS Risedronate Sodium is not recommended for use in patients with severe renal impairment (creatinine clearance <30 ml/min). No dosage adjustment is necessary in patients with a creatinine clearance >30 ml/min or in the elderly

বিশেষ সতর্কতা

  • অনুগ্রহ করে ওষুধ সেবনের পূর্বে সম্পূর্ণ লিফলেটটি সতর্কতার সাথে পড়ুন।
  • লিফলেটটি সংরক্ষণ করুন, হয়ত পরবর্তীতে আবার প্রয়ােজন হতে পারে।
  • যদি কোন জিজ্ঞাসা থাকে, তবে দয়া করে আপনার চিকিৎসকের শরনাপন্ন হন।
  • এই ওষুধটি শুধুমাত্র আপনার জন্য প্রেসক্রিপশনকৃত ।
  • এটি অন্যের কাছে দিবেন না। কারণ আপনার মতলক্ষণ থাকলেও এটি অন্যের ক্ষতি করতে পারে।
  • যদি কোন পার্শ্ব-প্রতিক্রিয়া প্রকট হয় অথবা উল্লেখিত কোন পার্শ্ব-প্রতিক্রিয়া যদি দেখা দেয়। তবে আপনার চিকিৎসককে অবহিত করুন।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

Please tell your doctor if you are taking or have recently taken any other medicines, including medicines obtained without a prescription specially aspirin or other NSAIDs. Antacids, supplements, or medicines that contain aluminum, calcium, magnesium, or other minerals can interfere with the absorption of Risedronate Sodium. If you use these other medicines, do not take these for at least 30 minutes after taking a Risedronate Sodium tablet.

সংরক্ষণ

আলাে ও আর্দ্রতা থেকে দূরে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে