সােডিয়াম ক্লোরাইড + ডেক্সট্রোজ (Sodium Chloride + Dextrose) এ আছে Sodium Chloride + Dextrose (সােডিয়াম ক্লোরাইড + ডেক্সট্রোজ)। সােডিয়াম ক্লোরাইড + ডেক্সট্রোজ (Sodium Chloride + Dextrose) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Dextrose is a monosaccharide that is used as a source of calories and water for hydration. It helps to reduce loss of body protein and nitrogen. It also promotes glycogen deposition in the liver. When used with insulin, it stimulates the uptake of potassium by cells, especially in muscle tissue, thus lowering serum potassium levels.

Sodium chloride is the major extracellular cation. It is important in electrolyte and fluid balance, osmotic pressure control and water distribution as it restores sodium ions. It is used as a source of electrolytes and water for hydration, treatment of metabolic acidosis, priming solution in haemodialysis and treatment of hyperosmolar diabetes. It is also used as diluents for infusion of compatible drug additives.

কাজ

শরীরে পানি এবং সােডিয়াম এর অভাব হলে নির্দেশিত। এটি সােডিয়াম ক্লোরাইড এর উপযুক্ত মাধ্যমে ডেক্সট্রোজকে পরিপােষক হিসেবে সরবরাহ করে যা শরীরে তরলের জন্য আইসােটনিক। যে সকল রােগী মুখে তরল অথবা পুষ্টি গ্রহণ করতে পারে না যেমন- শল্য চিকিৎসার পূর্ববর্তী ও পরবর্তীকাল, শক অথবা দূর্ঘটনা, বমির স্থায়ী প্রকোপ, সে সকল রােগীদের ক্ষেত্রে শরীরে তরল প্রতিস্থাপন, শরীরের ইলেকট্রোলাইট এবং শর্করার উপযুক্ত পরিমান বজায় রাখতে ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Intravenous fluid preparations

মাত্রা ও সেবনবিধি

  • ব্যবহারের মাত্রা পরিবর্তশীল যা রােগীর বয়স, ক্লিনিক্যাল অবস্থা এবং শরীরের আয়তনের উপর নির্ভরশীল।

পার্শ্ব প্রতিক্রিয়া

অতিসংবেদনশীলতা বিক্রিয়া (এনাফাইলাক্সিস শীতল অনুভূতি) হতে পারে। প্রয়ােগের কৌশল অথবা সলিউশনের জন্য যে বিক্রিয়া হতে পারে তার মধ্যে রয়েছে জ্বর জ্বর অনুভূতি, প্রয়ােগের স্থানে সংক্রমণ, ভেনাস থ্রমবােসিস যা প্রয়ােগের স্থান থেকে ছড়িয়ে পড়ে, এক্সট্রাভেশন এবং হাইপারভলেমিয়া।

সতর্কতা

যেহেতু সলিউশনে সােডিয়াম ক্লোরাইড আছে, কনজেসটিভ হার্ট ফেইলিউর, পেরিফেরাল অথবা পালমােনারি ইডেমা, অথবা প্রিএক্লম্পসিয়াতে আক্রান্ত রােগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। ডায়াবেটিস রােগীদের ক্ষেত্রে প্রয়ােগের সময় সেরাম গ্লুকোজের মাত্রা পর্যবেক্ষণ করতে হবে এবং একই সাথে ইনসুলিনের ব্যবহার করা প্রয়ােজন হতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

There are no known drug interactions and none well documented.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

  • প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। ডেক্সট্রোজ এবং সােডিয়াম ক্লোরাইড ইনজেকশন নিয়ে প্রাণীদের উপর প্রজননের প্রভাব পরীক্ষা করা হয়নি। সােডিয়াম ক্লোরাইড ও ডেক্সট্রোজ-এর ফিটাসের উপর কোন ক্ষতিকর প্রভাব আছে কিনা অথবা প্রজননে কোন প্রভাব পড়ে কিনা তা গর্ভবতী মায়েদের উপর পরীক্ষা করে জানা যায়নি। এখন পর্যন্ত জানা যায়নি যে, এই উপাদানগুলাে মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা।
  • অনেক ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় সেহেতু এই সােডিয়ামক্লোরাইড ও ডেক্সট্রোজ ইনফিউশন প্রয়ােগের সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

ক্লিনিক্যাল অনুশীলনের উপর নির্ভর করে সােডিয়াম ক্লোরাইড ও ডেক্সট্রোজ ইনফিউশন ব্যবহার করা হয়। নবজাতক বিশেষত অপরিপক্ক ও কম ওজনের নবজাতক হাইপাে অথবা হাইপার গ্লাইসেমিয়াতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে এবং এজন্য তাদের চিকিৎসার সময় নিবির পর্যবেক্ষন করা উচিত যার ফলে পর্যাপ্ত গ্লাইসেমিক নিয়ন্ত্রণ করা যায় এবং দীর্ঘ সময়ের পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি কম হয়। নবজাতকের হাইপােগ্লাইকেমিয়া দীর্ঘ সেইজর, কোমা ও মস্তিষ্কে ক্ষতি করতে পারে। এছাড়াও হাইপার গ্লাইসেমিয়া ইন্ট্রাভেন্টিকুলার রক্তক্ষরণ, ব্যাকটেরিয়া ও ছত্রাকের ধীর সংক্রমণ, রেটিনােপ্যাথি, নেনেক্রোটাইজিং এন্টেরেকোলাইটিস, ব্রোঙ্কোপালমােনারি ডিসপ্লাসিয়া, দীর্ঘদিন হাসপাতালে বসবাস এমনকি মৃত্যুও ঘটতে পারে।

প্রতিলক্ষণ

যে সকল রােগীদের শষ্য অথবা শষ্য জাতীয় পদার্থের প্রতি অ্যালার্জিক সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে ডেক্সট্রোজ সম্বলিত সলিউশন ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

  • সলিউশন ইনফিউশন হিসেবে প্রয়ােগের সময় যদি রােগী কম্পন ও ঠাণ্ডা অনুভব করে তাহলে সাথে সাথে প্রয়ােগ বন্ধ করতে হবে।
  • সলিউশন ঘােলা, ক্ষুদ্র কনিকা সম্বলিত এবং মেয়াদ উত্তীর্ণ হলে তা ব্যবহার করা যাবে না।

সংরক্ষণ

নিয়ন্ত্রিত কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত।


শেয়ার করুন বন্ধুর সাথে