☞ সারা বছর পাওয়া যায় এমন একটি ফলের নাম পেঁপে। পেঁপে থেকে পেপিন। পেপিন একজন বিখ্যাত ব্যক্তির নাম। যিনি ১৭৮১ সালে প্রেসার কুকার আবিষ্কার করেন।

☞ আমাদের দেশে বনফুল নামে তো অনেক কিছুই হয়? বনফুল মিষ্টান্ন, বনফুল লাচ্চা সেমাই। আরো কত কী? বিখ্যাত লেখক বলাইচাঁদ মুখোপাধ্যায়ের ছদ্মনাম বনফুল। তাছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কাব্যগ্রন্থের নামও কিন্তু বনফুল।

☞ আমরা সবাই স্কোব শব্দটার সাথে পরিচিত। স্কোব থেকে স্কোবি। জোনাথন স্কোবি পৃথিবীর সর্বপ্রথম রিকশা চালকের নাম। পৃথিবীতে সর্বপ্রথম রিকশার উদ্ভব হয় ১৮৬৯ সালে জাপানে। ভারতীয় উপমহাদেশে অসহযোগ আন্দোলনের নেতা ও ভারতের স্বাধীনতার স্থপতি মোহন করমচাঁদ গান্ধীজীর জন্ম ১৮৬৯ সালের ০২ অক্টোবর। ভারতের কংগ্রেসের প্রতিষ্ঠাতা করেন অক্টোভিয়ান হিউম ১৮৮৫ সালে। ভাষাবিদ ড.মুহাম্মদ শহীদুল্লার জন্ম ১৮৮৫ সালের ১০ জুলাই। আর পৃথিবীর প্রথম রিকশার নাম জিনি রিকশ।

☞ ডাকাত থেকে ডাকার। সেনেগালের রাজধানীর নাম ডাকার।আফ্রিকান দেশে হিসেবে সেনেগালই সর্বপ্রথম বাংলাদেশকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেয়। আর বিখ্যাত মুসলিম ফুটবলার সাদিও মানে সেনেগাল ফুটবলের প্রাণ ভোমরা। প্রাণ রূপ ভোমরা = প্রাণ ভোমরা রূপক কর্মধারায় সমাস।

☞ কুবা থেকে বাকু। আজারবাইজানের রাজধানীর নাম বাকু।☞ মসলা ছাড়া তরকারি রান্না করা স্বাদহীন। মসলা থেকে মোসলে। মোসলে একজন বিখ্যাত ব্যক্তির নাম যিনি ১৯১৩ সালে পারমাণবিক সংখ্যা আবিষ্কার করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এশিয়ার প্রথম ব্যক্তি হিসেবে সাহিত্যে নোবেল পুরুস্কার লাভ করেন। কিন্তু তার পাওয়া নোবেলটি ২০০৪ সালের ২৫ মার্চ তাঁর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে হারিয়ে যায়। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯২১ সালে। তার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়টি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতন নামে পরিচিত ছিল। আর ২৫ শে মার্চ বাংলাদেশের জন্য কালোরাত্রি নামে পরিচিত। কারণ ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনীর হায়েনারা নিরস্ত্র বাঙ্গালির ওপর ঝাঁপিয়ে অজস্র বাঙ্গালিকে হত্যা করে। যার সাংকেতিক নাম অপারেশন সার্চলাইট। আন্তর্জাতিক ভাবে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার। ইতোমধ্যে এই অপরাধযজ্ঞকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে জেনোসাইড ওয়াচ এবং লেমকিন ইন্সটিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন। এছাড়া সংস্থা দুটি জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে স্বীকৃতি প্রদানের জন্য আহ্বান জানিয়েছে।




শেয়ার করুন বন্ধুর সাথে