আমার আব্বুর এনআইডি কার্ডে মোঃ নাই,কিন্তু আমার এনআইডি কার্ড,আমার স্কুল কলেজের সব কিছু তে মোঃ আছে,এবং আব্বুর জন্ম নিবন্ধন কার্ডেও মোঃ আছে। এখন প্রশ্ন হলো আমার পাসপোর্ট করতে এবং স্টুডেন্ট ভিসা নিয়ে বাহিরে পড়তে গেলে কোনো প্রবলেম হবে নাকি? আমাকে কি আব্বুর এনআইডি কার্ড ঠিক করতে হবে।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যাঁ এজন্য পরবর্তীতেই আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। তা আপনি চাইলে অনলাইনে মাধ্যমে 14 থেকে 15 দিনের মধ্যে আপনার এনআইডি কার্ডের যে ভুলগুলো আছে সেগুলো সংশোধন করে নিতে পারেন।


অনেকের এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডে পিতা ও মাতার নামে ভুল আছে। ভোটার আইডি কার্ডে পিতা ও মাতার নাম সংশোধনের জন্য করণীয় কি এবং কি কি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে দ্রুত আবেদন নিষ্পত্তি হতে পারে সে বিষয়ে সঠিক ধারণা না থাকলে ভোগান্তি তো একটু হতেই পারে। কারণ অনেকেই এনআইডি কার্ড/ভোটা আইডি কার্ডে পিতা মাতার নাম সংশোধনের আবেদন জমা দিয়ে মাসের পর মাস অপেক্ষা করছে। আজ এই কাগজ চাইছে তো কাল ওই কাগজ চাইছে। ঘুরতে ঘুরতে বিরক্তি ধরে যাচ্চে। তারপর বলে বেড়াচ্ছে নির্বাচন অফিসে ভোগান্তির শেষ নেই! কি কি কারণে মাসের পর মাস অপেক্ষা করা লাগে চলুন জানি এবং সেই সাথে আরো জানি কি করলে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন দ্রুত নিষ্পত্তি হয়।


ভোটার আইডি কার্ডে পিতা-মাতার নাম সংশোধেনর ক্ষেত্রে করণীয়ঃ-


একটি এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড একজন ব্যক্তির অনেকগুলো তথ্য বহন করে। যাদের এনআইডি কার্ডে পিতা ও মাতার নামে ভুল আছে তারা নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে সংশোধনের আবেদন করতে পারবেন। 



পিতা মাতার নামে কি কি ধরণের ভুল হতে পারে? হতে পারে তাদের নামের আগে থাকা মোঃ/মোছাঃ নেই যোগ করবেন অথবা মোঃ/মোছাঃ দেয়া আছে বাদ দিতে হবে, তাদের নাম পদবী ভুল থাকতে পারে, নামের বানান ভুল হতে পারে। কিছু ব্যক্তির ক্ষেত্রে দেখা যায় পিতা-মাতার নাম সম্পূর্ণই ভুল এসেছে। এছাড়া আরো অন্যান্য কিছু ব্যতিক্রমধর্মী ভুল থাকতে পারে যেমন পিতার নামের পদবী হয়েছে বেগম বা খাতুন, মাতার নামের আগে মোঃ দেয়া হয়েছে ইত্যাদি। 


যে ধরণেরই ভুল হোক না কেন সেগুলো সংশোধন করার জন্য দুইটি উপায়ে আবেদন করা যেতে পারে। 


প্রথমত উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম- ২ ফরম পূরণ করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধনের ফি হিসাব করে রকেট/বিকাশের মাধ্যমে জমা দিতে হবে। তারপর ফি জমার রশিদসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের সাথে পিন-আপ করে আবেদন দাখিল করা যাবে।



দ্বিতীয়ত, অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করা যায়। নির্বাচন অফিসের ওয়েবসাইটে services.nidw.gov.bd গিয়ে রেজিস্ট্রেশন করে লগইন করার পর প্রোফাইল অপশনে গিয়ে ভুল তথ্যগুলো এডিট করে সঠিকভাবে লিখে সংশোধনের আবেদন দাখিল করা যায়। অনলাইন সিস্টেমে আবেদন করলে অফিসে ঘোরাঘুরির প্রয়োজন হয় না। বাড়িতে বসেই সব কিছু করা যায়। আপনি নিজের বিকাশ/রকেট থেকে ভোটার আইডি কার্ড সংশোধন ফি জমা দিতে পারবেন। যে কাগজপত্রগুলো সাথে জমা দিতে হবে সেগুলো মোবাইলে ছবি তুলে অথবা স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরী করে আপলোড করতে পারবেন।



ভোটার আইডি কার্ডে পিতা-মাতার নাম সংশোধন করতে যেসব কাগজপত্র জমা দেয়া যেতে পারে;-


জাতীয় পরিচয়পত্রে পিতা ও মাতার নাম সংশোধনের জন্য নিম্নোক্ত কাগজপত্রগুলো জমা দেয়া যেতে পারে। 



১। এসএসসিস সনদ: আপনি যদি এসএসসি পাশ হন তাহলে আপনার এসএসসি সনদের কপি জমা দেবেন। আর এসএসসি পাশ না হলে বা কোন প্রকাশ শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকলে দেয়া লাগবে না। তবে মনে রাখবেন আপনি কি পাশ কমিশনের সার্ভারে সেটা দেয়া আছে। দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আবেদনটি অনুমোদন দেয়ার আগে অবশ্যই আপনার তথ্য যাচাই করে দেখে নেবেন। তাই কাগজপত্র গোপন করে লাভ নেই। 



২। অনলাইন জন্ম নিবন্ধন সনদ: জন্ম নিবন্ধন সনদ সবারই আছে। তবে হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ জমা দেবে না। অনলাইন জন্ম নিবন্ধন সনদ জমা দেয়াই উচিত। হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ জমা দিলে আবেদন অনুমোদন না দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন সনদ দাখিল করার জন্য আবেদনের স্ট্যাটাস পরিবর্তন করে Additional Document Required করে দিতে পারে। তখন অনলাইন জন্ম নিবন্ধন সনদ না দেয়া পর্যন্ত আবেদনের আর কোন অগ্রহতি হবে না। 



৩। পিতা ও মাতার এনআইডি কপি: যেহেতু আপনার আবেদনের সংশোধনের বিষয় হচ্ছে পিতা ও মাতার নাম। সেহেতু পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দাখিল করা বাধ্যতামূলক। আর যদি দাখিল না করেন তাহলে পিতা মাতার এনআইডি কপি চেয়ে আবেদনের স্ট্যাটাস পরিবর্তন করে Additional Document Required করে দিতে পারে। 



 বিস্তারিত আরো জানতে: এনআইডি কার্ডে বাবা মায়ের ভুল তথ্য সংশোধন করার উপায়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SH SAKIB

Call
আপনার পাসপোর্ট করতে কোনো সমস্যা হবে না। 
কারণ ই-পাসপোর্ট হবে আপনার এনআইডি কার্ড অনুসারে। 
আপনার এনআইডিতে যা থাকবে আপনার পাসপোর্ট এ তাই আসবে
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ