শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

আমাদের চারপাশের প্রকৃতি প্রতিনিয়তই পরিবর্তনশীল। তার সাথে সাথে পরিবর্তিত হচ্ছে মানুষের মন ও শরীর। আর এ পরিবর্তনগুলো মানুষকে সাহায্য করে তার জীবনকে এক পর্যায় থেকে পরবর্তী ভিন্ন একটি পর্যায়ে নিয়ে যেতে। আর মাসিক হল সেই স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়ার একটি।

শিশু বেড়ে ওঠে মায়ের জরায়ুতে। তাই প্রাকৃতিক নিয়মেই একটি মেয়ের বয়সের সাথে সাথে প্রতি মাসে জরায়ু সন্তানধারণের জন্য তৈরি হয়। শিশু জীবন শুরু করে ভ্রূণ হিসেবে। এ কারণেই জরায়ু নিজেই এর ভেতরে নরম, থিকথিকে রক্তে পরিপূর্ণ একটি স্তর তৈরি করে রাখে। সেখানে প্রচুর পুষ্টি থাকে ও ভ্রূণটি পুষ্টিসাধিত হয়। যখন নারী গর্ভবতী হন না, অর্থঃ াৎ যখন ডিম্বাণু নিষিক্ত হয় না, তখন জরায়ুর অভ্যন্তরের নরম রক্তপূর্ণ দেয়ালের স্তর ভেঙে রক্ত আকারে যোনিপথ দিয়ে বেরিয়ে আসে। এটিই মাসিক বা ঋতুস্রাব।

প্রতি মাসে ৩ থেকে ৭ দিনের রক্তপাতের এ সময়টাকে “মাসিকের সময়কাল” বলে। সাধারণত মাসিকের স্থায়িত্ব সপ্তাহব্যাপী এবং এটি প্রতি মাসে হয়ে থাকে। এই প্রক্রিয়াটি একটি মেয়েকে তার কৈশোর থেকে নারীত্বের পথে নিয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jobedali

Call

মসিক হলো উচ্চতর প্রাইমেট বর্গের স্তন্যপায়ী স্তরী- একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া যা প্রজননের সঙ্গে সম্পর্কিত। প্রতি মাসে এটি হয় বলে এটিকে বাংলায় সচরাচর মাসিক বলেও অভিহিত করা হয়। প্রজননের উদ্দেশ্যে নারীর ডিম্বাশয়ে ডিম্বস্ফোটন হয় এবং তা ফ্যালোপিয়ন টিউব দিয়ে জরায়ুতে চলে আসে এবং ৩-৪ দিন অবস্থান করে। মাসিক চলাকালে যদি পুরুষের সঙ্গে যৌনমিলনের মাধ্যমে নারীর জরায়ুতে শুক্র না-আসে এবং এই না-আসার কারণে যদি ডিম্ব নিষিক্ত না হয় তবে তা নষ্ট হয়ে যায় এবং জরায়ুগাত্রের অভ্যন্তরতম সরস স্তর(এন্ডমেট্রিয়াম) ভেঙ্গে পড়ে।  এই ভগ্ন ঝিল্লি, সঙ্গের শ্লেষ্মা ও এর রক্ত বাহ থেকে উৎপাদিত রক্তপাত সব মিশে তৈরী তরল এবং তার সংগে এর তঞ্চিত এবং অর্ধ-তঞ্চিত মিশ্রণ কয়েক দিন ধরে লাগাতার যোনিপথে নির্গত হয়। এই ক্ষরণই রজঃস্রাব বা রক্তস্রাব বা ঋতুস্রাব বা মাসিক। কখনো একে গর্ভস্রাব হিসেবেও উল্লেখ করা হয়। যদি নারী জরায়ুতে অবমুক্ত ডিম্বটি পুরুষের স্খলিত শুক্র দ্বারা নিষিক্ত হয়ে এণ্ডোমেট্রিয়ামে প্রোথিত (ইম্প্ল্যান্টেশন) হয় তবে আর রজঃস্রাব হয় না। তাই মাসিক রজঃস্রাব বন্ধ হয়ে যাওয়া নারীর গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ